নিজস্ব প্রতিনিধি ॥ দিনাজপুর সদর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকদের সাথে  সনাক’র এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ মে) সকাল ১০টায় স্থানীয় এফপিএবি মিলনায়তনে এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা শিক্ষা অফিসের সহযোগিতায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্বে করেন সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য যোগাযোগ প্রযুক্তি)  মো. আবু আউয়াল, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সমেশচন্দ্র মজুমদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক শিক্ষা বিষয়ক উপকমিটির আহ্বায়ক আজাদী হাই ও সনাকের পক্ষ থেকে সংশ্লিষ্ট বিষয়ের ওপর কার্যপত্র উপস্থাপন করেন সনাকের দিনাজপুর এরিয়া  ম্যানেজার মো. আব্দুল হান্নান আজাদ।

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষক অভিভাবকবৃন্দের সচেতনতা ও নাগরিক অংশগ্রহণ, উপজেলা শিক্ষা অফিসে ও সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে তথ্যের প্রাপ্যতা ও সহজলভ্যতা নিশ্চিত করা, উপবৃত্তির তালিকা প্রণয়ন ও বিতরণে স্বচ্ছতার অনুশীলন, ছাত্র উপস্থিতি বৃদ্ধি, ঝরেপড়া রোধ ও প্রাথমিক শিক্ষা সম্পাদনের সুযোগ সৃষ্টি, কার্যকর এসএমসি ও এসএমসি’র সকল কার্যক্রমে নারী সদস্যদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, সরকারি বিধি মোতাবেক আর্থিক লেনদেন সম্পাদন, শিক্ষকদের শূন্যপদ পূরণ ও শিক্ষকদের পূর্ণকালীন উপস্থিতি নিশ্চিতকরণ, প্রধান শিক্ষক ও এসএমসি’র দায়িত্ব ও কর্তব্য এবং কর্তৃপক্ষের প্রত্যাশা ইত্যাদি বিষয়ে অভিজ্ঞতা ও মতামত ব্যক্ত করেন।

পরে উপস্থিত এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকদের পক্ষ থেকে ‘প্রাথমিক বিদ্যালয়সমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, সেবার মানোন্নয়ন ও সমন্বয় সাধনে স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে করণীয়’ বিষয়ক সুপারিশমালা উপস্থাপন করা হয়।

সুপারিশসমূহের মধ্যে ছিল শিক্ষা অফিসার কর্তৃক বিদ্যালয় পরিদর্শন বৃদ্ধি করা, শতভাগ শিক্ষার্থীদেরকে উপবৃত্তি প্রদান,  বিদ্যালয়ের উন্নয়নে সকল প্রকার বরাদ্দ সরাসরি বিদ্যালয় তহবিলে জমা, গ্রাম্য বিদ্যালয়ে শিক্ষক সংখ্যা বৃদ্ধি করা, দুরের শিক্ষকদের বদলি করে কাছে আনা, মেধাভিত্তিক শিক্ষক নিয়োগে স্বচ্ছতা নিশ্চিত করা, সকল বিদ্যালয়ে পিয়ন ও সুইপার নিয়োগ, সকল শিক্ষা প্রতিষ্ঠানে জবাবদিহিতা নিশ্চিত করা, সরকারিভাবে প্রতিটি বিদ্যালয়ে অবকাঠামোর সমস্যা সমাধান করা, উর্ধ্বতন কর্তৃপক্ষের প্ররোচনায় বদলি ও পদোন্নতি না করে সরকারি নিয়ম অনুযায়ী বদলী করা, পরীক্ষার ব্যয়ের জন্য বরাদ্দ বৃদ্ধি করা এবং শিক্ষার্থীদের পরিবারের আর্থিক সামর্থ্য বিবেচনায় পরীক্ষার ফি সম্পূর্ণ ফ্রি করা, এসএমসিতে যোগ্য লোক নিয়োগ করা এবং রাজনৈতিক প্রভাবমুক্ত করা, এসএমসি ও অভিভাবকদের দায়িত্ব সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা করা, ফলাফলের ভিত্তিতে শিক্ষার মান উন্নয়ন জন্য প্রত্যেক বিদ্যালয়ের তালিকা প্রণয়ন করা এবং ভালদের স্বীকৃতি প্রদান ও পুরস্কৃত করা, শিক্ষা অফিসের কাজগুলোকে দ্রুত ও দক্ষতার সাথে করার জন্য আমলাতান্ত্রিক জটিলতা দূর করা, অভিভাবক সচেতনতা বৃদ্ধিকল্পে মা ও অভিভাবক সমাবেশ আয়োজন, এসএমসি’র সক্রিয় ভূমিকা পালন, সকল ধরনের তথ্যের উন্মুক্ততা নিশ্চিত করা ইত্যাদি।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি প্রফেসর আব্দুল জলিল আহমেদ, সদস্য প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, উপজেলা শিক্ষা অফিসার ক. খ. মোঃ আলাওল হাদী, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ রাহিম উদ্দীন, বড়ইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির সভাপতি নরেশ চন্দ্র রায়, রাজবাটী মডেল বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমীন প্রমূখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য