দিনাজপুর সংবাদাতাঃ ২১ মে রোববার সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) দিনাজপুর জেলা কমিটি আয়োজিত প্রাক বাজেট আলোচনা সভা ২০১৭-১৮ উপলক্ষে স্থায়িত্বশীল উন্নয়নে কর সুবিচার নিশ্চিত স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সুরক্ষায় বাজেট বৃদ্ধি চাই -শীর্ষক দিনাজপুর প্রেস ক্লাব ভবনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সুপ্র দিনাজপুর জেলা কমিটির সভাপতি মোঃ সহিদুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব মোঃ মতিউর রহমান। ধারণা পত্র পাঠ করেন সুপ্র সদস্য মোঃ মোকাররম হোসেন মানিক। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সুপ্র সদস্য যাদব চন্দ্র রায়। সংবাদ সম্মেলনে লিখিত প্রতিবেদনে জানানো হয় কর ও উন্নয়ন শব্দ দুটি একে অপারের সাথে অতোপ্রতভাবে জড়িত।

যদি প্রত্যক্ষ কর প্রদানে সক্ষম ব্যক্তি ও প্রতিষ্ঠান সঠিকভাবে কর প্রদান না করে তবে সরকারের পক্ষে উন্নয়ন কার্য পরিচালনা কষ্টকর হয়ে দাঁড়ায়। কর ব্যবস্থাকে ন্যায্য তথা বঞ্চনামুক্ত করতে হলে ভ্যাট আহরণে সরকার ও কর্তৃপক্ষকে আরও স্বচ্ছ ও জবাবদিহিমূলক পরিকাঠামো গড়ে তুলতে হবে। তাই ভ্যাট ও কর প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

এ খাতে সুপ্র’র সুপারিশ হলো দারিদ্র বান্ধব জাতীয় নীতিমালা প্রণয়ন করতে হবে। দারিদ্র দূরীকরণে দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিতে হবে। অতি দরিদ্র জনগোষ্ঠীর ডাটা ব্যাংক তৈরী সহ টার্গেটেড ইন্টারভেনশন নিতে হবে। প্রকৃত সুবিধাভোগী নির্বাচনে সম্পদ ও সুবিধা প্রদানে জন অংশগ্রহণ স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

চাহিদাভিত্তিক ও অঞ্চল ভিত্তিক বাজেট বরাদ্দ দিতে হবে। সপ্তম পঞ্চম বার্ষিকী পরিকল্পনায় জীবন চক্রভিত্তিক সামাজিক নিরাপত্তা বেষ্টনীর কার্যকর বরাদ্দ নিশ্চিত করতে হবে। এ সময় উপস্থিত ছিলেন সুপ্র’র সদস্য মোঃ আফসার আলী, রেজওয়ানুর রহমান ও মোঃ জিল্লুর রহমান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য