ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইহুদিবাদী ইসরাইলকে আগের চেয়ে তিনগুণ বেশি ফিলিস্তিনি ভূখণ্ড ছেড়ে দেয়ার প্রস্তাব দিতে যাচ্ছেন। ইসরাইলের সঙ্গে ভূমি নিয়ে আগে যে চুক্তি করতে যাচ্ছিলেন এবার তার চেয়ে বেশি ভূমি চাড়তে চান আব্বাস।

ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও’র একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা ‘মিডল ইস্ট আই’ কে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আসন্ন বৈঠকে মাহমুদ আব্বাস এ প্রস্তাব তুলে ধরবেন। এ প্রস্তাব ফিলিস্তিনের বেশিরভাগ জনগণের মতামতের বিরুদ্ধে যাবে বলেও তিনি উল্লেখ করেন। ট্রাম্প বর্তমানে সৌদি আরবে রয়েছেন। সেখান থেকে তিনি অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে যাবেন এবং মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন।

পিএলও’র ওই কর্মকর্তা বলেন, “এর আগে আমরা ইসরাইলের সঙ্গে ১.৯ ভাগ ভূমির বিনিময়ে শান্তি চুক্তি করতে চেয়েছিলাম কিন্তু এবার মাহমুদ আব্বাস শতকরা সাড়ে ছয় ভাগ ভূমি ছাড়ার প্রস্তাব দেবেন।” ২০০৮ সালে ইসরাইলের সঙ্গে ভূমির বিনিময়ে আপস আলোচনা শুরু করে এবং তখন ফিলিস্তিনি কর্তৃপক্ষ ১.৯ ভাগ ভূমি ছাড়তে চাইলে সে আলোচনা ব্যর্থ হয়। এবার ইহুদিবাদী ইসরাইলকে তাদের দাবি মতো ৬.৫ ভাগ ভূমি ছেড়ে দিতে যাচ্ছেন মাহমুদ আব্বাস।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য