মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়ায় সামরিক হামলা হবে ‘অবিশ্বাস্য মাত্রায় বিপর্যয়কর।’ পিয়ংইয়ং-এর পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে যখন উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার তীব্র উত্তেজনা চলছে তখন এ মন্তব্য করলেন ম্যাটিস।

উত্তর কোরিয়া সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে এবং সতর্ক করে দিয়ে বলেছে, ওয়াশিংটন বিদ্বেষী নীতি পরিহার না করা পর্যন্ত এ ধরনের পরীক্ষা চলতেই থাকবে।

এর আগে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ং-এর বিরুদ্ধে ‘এককভাবে’ ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, উত্তর কোরিয়ার সঙ্গে তার দেশের ‘বড় ধরনের সংঘাত’ বেধে যাওয়ার আশঙ্কা রয়েছে।

জিম ম্যাটিস শুক্রবার পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে বলেন, উত্তর কোরিয়া সমস্যার সমাধান কীভাবে করা যায় তা নিয়ে কাজ করছে তার মন্ত্রণালয়।  তিনি বলেন, ‘যদি সামরিক উপায়ে এটির সমাধান করতে হয় তাহলে তা হবে অবিশ্বাস্য মাত্রায় দুঃখজনক।  কাজেই আমরা এ পরিস্থিতি থেকে বেরিয়ে যাওয়ার জন্য জাতিসংঘ, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে শলাপরামর্শ করে যাচ্ছি।’

গত রোববার উত্তর কোরিয়া একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এটি ২,০০০ কিলোমিটারের বেশি উচ্চতায় ওঠার পর উত্তর কোরিয়া থেকে ৭০০ কিলোমিটার পূর্বে গিয়ে জাপান সাগরে পতিত হয়। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রটি ৪,০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য