দিনাজপুর থেকে মাহবুবুল হক খান ॥ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনা বাস্তবায়নে রংপুর বিভাগের ৩৭টি বানিজ্যিক ব্যাংক কৃষিভিত্তিক শিল্প প্রতিষ্ঠায় এসএমই ঋণ বিতরন খাতে ৩৭৪ জন উদ্যোক্তার মাঝে ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা করেছে।

বৃহস্পতিবার (১৮ মে) দিনাজপুর বাঁশেরহাট ব্র্র্যাক প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত ব্যাংকার ও উদ্যোক্তা মতবিনিমিয় সভা ও প্রকাশ্যে ঋণ বিতরণ অনুষ্ঠানের মধ্যদিয়ে এ কার্যক্রম চালু হয়েছে। রংপুর সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার মেজবাহ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইমতিয়াজ হোসেন। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার স্বপন কুমার রায়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর শিল্প ও বণিক সমিতির সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামিম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এ অঞ্চলকে শিল্পাঞ্চল হিসেবে গড়ে তুলতে হলে সহজ শর্তে উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরন করতে হবে। বর্তমান সরকারের ভিশন ২০২১ বাস্তবায়নের জন্য কৃষিভিত্তিক রংপুরের বিভিন্ন অঞ্চলের মানুষের ক্ষুদ্র ঋনের মাধ্যমে শিল্পভিত্তিক ব্যবসা-বানিজ্যের প্রসার ঘটানো দরকার।

বক্তারা বলেন, বিভিন্ন প্রশিক্ষণ কর্মকান্ডের মাধ্যমে উদ্্েযাক্ততা সৃষ্টি ও ক্ষুদ্র শিল্প কলকারখানা গড়ে তুলতে হবে। এ অঞ্চলের মানুষের বেকারত্ব, দারিদ্রতা ঘুচিয়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে তাহলে আয় বৃদ্ধির মাধ্যমে মানুষের স্বনির্ভরতা আসবে এবং দেশ সমৃদ্ধশালী হবে ও উন্নয়নের দিকে এগিয় যাবে।

মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, আইএফআইসি ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট টিআইএম রওশন জাদিদ, ইসলামী ব্যাকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. কাওসারুল আলম, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের জেনারেল ম্যানেজার একেএম হামিদুর রহমান, ইউসিবিএল ব্যাংকের এভিপি নিয়ামত উদ্দীন আহমেদ, মহিলা উদ্যোক্ততা মোছাঃ তাহমিনা আক্তার, মোঃ মোকছেদুল আলম পাটোয়ারী প্রমূখ।

পরে এসএমই ঋণ বিতরনের জন্য নির্ধারিত এ অঞ্চলের ৩৭৪ জন উদ্যোক্তার মাঝে বিতরনযোগ্য একশত ২২ কোটির টাকার মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ৪৪ জন উদ্যোক্তার হাতে তাৎক্ষনিক ৫০ কোটি ৭৪ লাখ টাকার ঋনের ড্যামি চেক তুলে দেন সন্মানিত অতিথিরা। পর্যায়ক্রমে আরো ৩৩০জন উদ্যোক্তার মাঝে রংপুর অঞ্চলের ৩৭টি ব্যাকের বিভিন্ন শাখা হতে এসএমই ঋণ বিতরন করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য