আসন্ন সৌদি আরব সফরে ৫০টিরও বেশি মুসলিম দেশের নেতার সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  সন্ত্রাসবাদ আর চলমান বিতর্কিত ইস্যুগুলো রয়েছে ট্রাম্পের আলোচনার পরিকল্পনায়।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, চলতি মাসের ২৩ তারিখে ট্রাম্পের সৌদি সফরের দিনক্ষণ ঠিক হয়ে রয়েছে। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে রিয়াদে যাচ্ছেন তিনি।

সৌদি সরকারি সূত্র জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামি সপ্তাহে রিয়াদ সফরে আসবেন। একই সময়ে দেশটিতে ৫৬টি আরব এবং মুসলিম দেশের নেতারা জঙ্গিবাদ ও এর অর্থায়ন বন্ধের কৌশল নিয়ে এক বৈঠকে মিলিত হবেন।

ট্রাম্পও থাকবেন সেই বৈঠকে। হোয়াইট হাউজের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সফরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হুমকি মোকাবেলা, ইয়েমেনের যুদ্ধ এবং ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ও লোহিত সাগরের উত্তেজনা নিয়ে আলোচনার কথা রয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা ও ক্ষমতা গ্রহণের পর নিজেকে চরম মুসলিম বিদ্বেষী হিসেবে বিশ্বের সামনে তুলে ধরেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাহী আদেশ জারির মাধ্যমে নিষিদ্ধ করেন ছয় মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র-প্রবেশ। তবে সৌদি সফরে ইসলাম প্রশ্নে ভাষণ দেওয়ার কথাও রয়েছে তার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য