পাকিস্তানের দুই কূটনীতিককে আটক করেছে আফগানিস্তানের নিরাপত্তা গোয়েন্দা সংস্থা। গতকাল (বুধবার) তাদের আটক করা হয়। পাক কূটনীতিক আটক করার এ ঘটনায় দু দেশের মধ্যে উত্তেজনা আরো বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

কয়েকটি সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, গতকাল রাজধানী কাবুলের একটি মার্কেটে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার সময় আফগান গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি বা এনডিএস’র সদস্যরা তাদেরকে তুলে নিয়ে যায় এবং তিন ঘণ্টা আটক রাখে।

বিষয়টির কড়া প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান। ইসলামাবাদে নিযুক্ত আফগান দূতাবাসের উপ প্রধানকে তলব করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তান বলেছে, আফগানিস্তানে দুই কূটনীতিক আটকের ঘটনা সুস্পষ্টভাবে ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন। এছাড়া, দুই প্রতিবেশী দেশের মধ্যকার ভ্রাতৃসুলভ সম্পর্কের চেতনারও বিরোধী এ পদক্ষেপ। দু দেশের মধ্যকার সম্পর্ক উন্নয়নের জন্য সম্প্রতি নেয়া পদক্ষেপগুলো এতে ক্ষতিগ্রস্ত হবে বলেও পাক পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে। পাশাপাশি পাকিস্তানি কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করা ও ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে ইসলামাবাদ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য