বিশ্বজুড়ে কম্পিউটার ম্যালওয়্যার ‘র‍্যানসমওয়্যার’ হামলার জন্য কারা দায়ী তা নিয়ে জল্পনা-কল্পনার মধ্যে উত্তর কোরিয়ার নাম শোনা যাচ্ছে।

বড় ধরনের এই সাইবার হামলার পেছনে ‘উত্তর কোরিয়ার হাত রয়েছে’- এই তত্ত্ব অন্যতম আলোচ্য হলেও সিদ্ধান্ত টানার সময় এখনও আসেনি বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, ল্যাজারাস গ্রুপ নামে অত্যন্ত উঁচুমানের একটি হ্যাকারগোষ্ঠী এই ঘটনার পেছনে ভূমিকা রেখে থাকতে পারে। চীনের এই গোষ্ঠী উত্তর কোরিয়ার পক্ষে তৎপরতা চালায় বলে ব্যাপক জনশ্রুতি আছে।

২০১৬ সালে সাইবার হামলা চালিয়ে বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনা ও ২০১৪ সালে সনির হলিউড স্টুডিওতে বহুল আলোচিত সাইবার হামলার সঙ্গে জড়িয়ে ‘ল্যাজারাসের’ নাম এসেছিল।

বিবিসি বলছে, গুগলের নিরাপত্তা গবেষক নিল মেহতার নতুন উদ্ভাবনের পর নিরাপত্তা বিশেষজ্ঞরা খুব সতর্ক হয়ে সর্বশেষ হামলার ঘটনার ল্যাজারাসের সম্পর্ক থাকতে পারে বলে ভাবছে।

সন্দেহভাজন ল্যাজারাস গ্রুপের তৈরি আগের হামলাগুলোয় ব্যবহৃত ‘টুলস’ ও চলমান সাইবার হামলায় ব্যবহৃত ‘ওয়ানাক্রাই’ নামে যে সফটওয়্যারের ভেতরের কোডের সামঞ্জস্য পাওয়া গেছে।

গত শুক্রবার বিশ্বের ১০০টির মতো দেশে একটি ‘র‌্যানসমওয়্যার’ ছড়িয়ে পড়ে, যাতে আক্রান্ত হয় স্বাস্থ্য ও টেলিকমসহ বিভিন্ন খাতের বেশ কিছু বড় প্রতিষ্ঠানের নেটওয়ার্ক।

বাংলাদেশেও এই পর্যন্ত অন্তত ৩০ জন আক্রান্ত হওয়ার খবর পেয়েছেন দেশের সাইবার নিরাপত্তা সংশ্লিষ্টরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য