সংগঠিত অপরাধ নিয়ে প্রতিবেদন করার জন্য প্রসিদ্ধ পুরস্কার জয়ী মেক্সিকান সাংবাদিক জাভিয়ার ভালদেজকে গুলি করে হত্যা করা হয়েছে।

সোমবার মেক্সিকোর মাদক সহিংসতা কবলিত রাজ্য সিনালোয়া ও জালিসকোয় পৃথক দুটি হামলায় ভালদেজসহ আরো এক সাংবাদিক নিহত ও স্থানীয় এক সাপ্তাহিক ম্যাগাজিনের প্রধান নির্বাহী আহত হয়েছেন।

সিনালোয়ার রাজধানী কুলিয়াকানে আততায়ীরা সাংবাদিক ভালদেজের গাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ করলে তিনি নিহত হন, এক প্রতিবেদনে জানিয়েছে গণমাধ্যম রিওডোসি ওয়েবসাইট। ভালদেজ এই গণমাধ্যমটির সহপ্রতিষ্ঠাতা ছিলেন। এখানেই কাজ করতেন তিনি।

তাকে নিয়ে মেক্সিকোতে মার্চ থেকে এ পর্যন্ত পাঁচজন সাংবাদিক খুন হলেন। এসব ঘটনায় সাংবাদিকদের জন্য অন্যতম সবচেয়ে প্রাণঘাতী দেশে পরিণত হয়েছে মেক্সিকো।

মেক্সিকোর মাদকবিরোধী লড়াইয়ের কাহিনীকারদের মধ্যে সবচেয়ে পরিচিত ও প্রশংসিত সাংবাদিক ছিলেন ভালদেজ। তিনি ২০১১ সালে সংগঠিত অপরাধ ও মাদক পাচার বিষয়ে তার আলোড়ন তোলা প্রতিবেদনগুলোর জন্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপেজে) গোষ্ঠীর ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছিলেন।

তার নিহত হওয়ার সংবাদে মেক্সিকোর সাংবাদিক সমাজে শোকের ছায়া নেমে আসে।

অপর এক ঘটনায় সিনালোয়ার প্রতিবেশী রাজ্য জালিসকোর অউতলানে বন্দুকধারীরা সেমানারিও কোস্তেনো নামের সাপ্তাহিক ম্যাগাজিনের নির্বাহী সোনিয়া কর্দোভাকে লক্ষ্য করে গুলি ছুড়লে তিনি আহত হন।

এ ঘটনায় সোনিয়ার প্রাপ্তবয়স্ক ছেলে নিহত হয়েছে বলে জানিয়েছে রাজ্যটির প্রসিকিউটর দপ্তর।

রাজ্য পুলিশের একটি সূত্র জানিয়েছে, সোনিয়ার ছেলে জোনাথন রদ্রিগুয়েজ কর্দোভা তাদের পরিবার পরিচালিত ম্যাগাজিনটির সংবাদাতা হিসেবে কাজ করতো। সেমানারিও কোস্তেনোতে স্থানীয় সংবাদ ছাড়াও অপরাধ সংক্রান্ত প্রতিবেদনও ছাপা হতো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য