দক্ষিণ কোরিয়ায় গতমাসে মোতায়েন আমেরিকার থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অবস্থান শনাক্ত করে এর ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং বলেছে, পরমাণু যুদ্ধ বাধানোর লক্ষ্যে আমেরিকা এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে উত্তর কোরিয়ার ‘আয়ত্বের মধ্যে’ নিয়ে এসেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত ‘কোরিয়ান সেন্ট্রাল টিভি’ এক প্রতিবেদনে বলেছে, “থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হচ্ছে পারমাণবিক বিপর্যয়ের একটি উৎস যেটিকে এই মুহূর্তে আমাদের আয়ত্বের মধ্যে নিয়ে আসা হয়েছে।”

প্রতিবেদনে নিজের গোয়েন্দা তথ্য সংগ্রহের সক্ষমতাও প্রকাশ করেছে উত্তর কোরিয়া।  স্যাটেলাইট থেকে গৃহিত ছবি তুলে ধরে সেন্ট্রাল কোরিয়ান টিভি বলেছে, দক্ষিণ কোরিয়ার একটি গলফ খেলার মাঠে মোতায়েন করা থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অবস্থান সূক্ষ্মভাবে শনাক্ত করেছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার টিভিতে প্রকাশিত ছবিতে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার লাঞ্চার ও রাডার দেখা যাচ্ছে এবং এই দু’টি বস্তুকে গোল দাগ দিয়ে চিহ্নিত করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার সেয়ংজু কাউন্টির একটি গলফ খেলার মাঠে এটি মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়ার টিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, “স্যাটেলাইট থেকে তোলা ছবিতে দেখা যাচ্ছে, এই মুহূর্তে থাড ব্যবস্থার লাঞ্চার মোতায়েন করা রয়েছে সেয়ংজু গলফ মাঠের উত্তর প্রান্তে এবং এক্স-ব্যান্ড রাডার ও অন্যান্য সরঞ্জাম মোতায়েন রয়েছে মাঠটির পশ্চিম প্রান্তে।”

থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের স্থান শনাক্ত করে তার ছবি প্রকাশ করে উত্তর কোরিয়া মূলত তার যুদ্ধ করার সক্ষমতার জানান দিল। এর মাধ্যমে আমেরিকার সঙ্গে দেশটির উত্তেজনা আরেক দফা বেড়ে গেল বলেই পর্যবেক্ষকরা মনে করছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য