সিরিয়ার জঙ্গি অধ্যুষিত রাকা প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ১১ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।

লন্ডন-ভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ খবর জানিয়ে বলেছে, গত মধ্যরাতের কিছু আগে রাকা প্রদেশের আস-সালিহিয়া গ্রামে ওই বিমান হামলা চালিয়েছে। হামলায় আরো বহু লোক আহত হয়েছে।

নিহতদের মধ্যে চারটি শিশু ও ছয়জন নারী রয়েছে বলে জানিয়েছে অবজারভেটরি। এটি বলেছে, মার্কিন হামলায় আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

সিরিয়ায় আরেক বোমা হামলায় অন্তত ১৪ বেসামরিক নাগরিককে হত্যা করার ১০ দিনের মাথায় নতুন করে নারী ও শিশুদের প্রাণ কেড়ে নিল আমেরিকা।  গত ৩০ এপ্রিল রাকা শহর থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত তাবকা শহরে বিমান হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন বিদেশি জোট।  সেদিন জোটের জঙ্গিবিমান থেকে শহরের মানসুরা এবং ওয়াহাব এলাকায় কয়েক দফা বোমাবর্ষণ করা হয়।

সিরিয়া সরকার বা জাতিসংঘের অনুমতি ছাড়াই ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে দেশটির অভ্যন্তরে বিমান হামলা চালিয়ে যাচ্ছে আমেরিকা। ওয়াশিংটন দাবি করছে, উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশকে নির্মূলের লক্ষ্যে এসব হামলা চালানো হচ্ছে।

কিন্তু মার্কিন বিমান হামলা শুরুর পর আড়াই বছর পার হয়ে গেলেও মার্কিন জোটের বিমান হামলায় দায়েশ দুর্বল হয়েছে বলে কোনো খবর শোনা যায়নি। সিরিয়ায় জঙ্গি বিরোধী অভিযানে সব সাফল্য এসেছে মিত্রদের সমর্থনপুষ্ট দেশটির সেনাবাহিনীর অভিযানে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য