মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এফবিআই’এর প্রধান জেমস কোমেকে বরখাস্ত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপের বিষয়ে চলমান তদন্তে নেতৃত্ব দিচ্ছিলেন কোমে।

কোমের কাছে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, তিনি কার্যকর ভাবে এফবিআই’এর নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন। এ অবস্থায় এ সংস্থার প্রতি মার্কিন জনগণের আস্থা ও বিশ্বাস ফিরিয়ে আনা একান্ত ভাবে প্রয়োজন হয়ে পড়েছে বলেও চিঠিতে উল্লেখ করে ট্রাম্প।

চিঠিতে কোমেকে  এফবিআই প্রধানের পদ থেকে অপসারণ করার কথা উল্লেখ করে বলা হয়, অবিলম্বে এটি কার্যকর হবে। লস অ্যাঞ্জেলসে এফবিআই এজেন্টদের উদ্দেশ্যে বক্তৃতা দিচ্ছিলেনে কোমে। সে সময়ে তাকে একটি চিরকুটে মাধ্যমে বরখাস্ত করার খবরটি দেয়া হয়।

কিন্তু কোমেকে কেনো বরখাস্ত করা হলো তাৎক্ষণিক ভাবে তা পরিষ্কার হয়নি। মার্কিন ডেমোক্র্যাট দলের নেতারা বলছেন, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা এবং কথিত রুশ সংযোগ নিয়ে তদন্ত করায় বরখাস্ত হয়েছেন কোমে। মার্কিন সিনেটের সংখ্যালঘু নেতা চাক শুমার বলেছেন, রাশিয়ার সঙ্গে ট্রাম্পের কথিত যোগসাজশের বিষয় ধামাচাপা দেয়ার জন্য তাকে বরখাস্ত করা হয়। এদিকে এফবিআইএ’র নতুন প্রধান খোঁজার কাজ দ্রুত শুরু হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ ।

মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৩ সালে এফবিআই প্রধান হিসেবে কোমকে নিয়োগ দিয়েছিলেন। ১০ বছরের জন্য নিয়োগ দেয়া হলেও মাত্র চার বছরের মাথায় চাকরি হারালেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য