দিনাজপুর সংবাদাতাঃ বিশ্বকবি রবীন্দ্রনাথ আমাদের দৈনন্দিন জীবনে এক অপরিহার্য অবলম্বন। রবীন্দ্রনাথের বিশালতা এবং তাঁর সৃষ্টির অপূর্ব মাধুর্যকে অন্তরাত্মা দিয়ে উপলব্ধি করতে হলে রবীন্দ্রচর্চার বিকল্প নেই। জীবনের আনন্দ-বেদনা, আশা-নিরাশা, সংকট-সাফল্যে, উৎসব-পার্বণে রবীন্দ্রনাথ বাঙালির পরম আশ্রয়।

তিনি আমাদের আত্মার আত্মীয়। রবীন্দ্রনাথ মানবতাবাদী অসাম্প্রদায়িক চেতনার কবি। তাঁর শিল্পীসত্ত্বা ও মানবসত্ত্বা ঐক্য ও সম্প্রীতির আভায় সমুজ্জ্বল। তাই রবীন্দ্র রশ্মী ছড়িয়ে দিতে আমাদের চিরন্তর কাজ করে যেতে হবে।

২৫ বৈশাখ ১৪২৪, ৮ মে সোমবার সকালে দিনাজপুর নাট্য সমিতি মিলনায়তনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, দিনাজপুর এর আয়োজনে ‘‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মজয়ন্তী’’ উপলক্ষ্যে প্রভাতী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

প্রভাতী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাট্যজন ও সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি শাহজাহান শাহ।

জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, দিনাজপুর এর সভাপতি রবিউল আউয়াল খোকা’র সভাপতিত্বে অনুষ্ঠাণে উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন কবি আখতারুল আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট নারী নেত্রী আজাদী হাই, দিনাজপুর নাট্য সমিতির সভাপতি সাংবাদিক চিত্ত ঘোষ।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, দিনাজপুর এর সহ-সভাপতি রাজিউদ্দিন চৌধুরী ডাবলু, নুরুল মতিন সৈকত ও মানস ভট্টাচার্য্য।

এর আগে ‘‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মজয়ন্তী’’ উপলক্ষ্যে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, দিনাজপুর এর শিল্পীরা।

পরে দিনাজপুরের সাংস্কৃতিক অঙ্গণের চিরচেনা প্রিয়মানুষ বাংলাদেশ গণশিল্পী সংস্থার কেন্দ্রীয় সাবেক সাধারন সম্পাদক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির একনিষ্ঠকর্মী নাগরিক উদ্দোগ-এর জেলা সাধারন সম্পাদক প্রয়াত  মঈনউদ্দিন চিস্তির আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য