দিনাজপুর সংবাদাতাঃ “সর্বত্র-সবার জন্য” প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার নানা আয়োজনের মধ্যে দিনাজপুরে পালিত হলো ১৮৯তম বিশ্ব রেড ক্রস-রেডক্রিসেন্ট দিবস।

সোমবার ১৮৯তম বিশ্ব রেড ক্রস-রেডক্রিসেন্ট দিবস উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দিনাজপুর ইউনিটের উদ্যোগে নানা কর্মসূচীর আয়োজন করা হয়। সকাল ৯টায় পাহাড়পুরস্থ ইউনিট কার্যালয় প্রাঙ্গণে জাতীয় ও রেডক্রিসেন্ট পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচীর শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী। সকাল সাড়ে ৯টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করে।

সোসাইটির ভাইস চেয়ারম্যান বজলুল হকের সভাপতিত্বে বিশ্ব রেডক্রস-রেডক্রিসেন্ট দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী। আলোচনায় অংশ নেন সেক্রেটারী মোঃ আলাউদ্দীন, নির্বাহী কমিটির সদস্য কামরুল হুদা হেলাল, আলতাফুজ্জামান মিতা, রঞ্জিত কুমার সাহা, আবু ইবনে রজব এবং আজীবন সদস্য সাবেক সিভিল সার্জন ডাঃ আব্দুল করিম ও নুর সাবা বেগম। অনুষ্ঠান সঞ্চালন করেন সোসাইটির সহকারী পরিচালক আকরাম আলী খান।

প্রধান অতিথি আজিজুল ইমাম চৌধুরী বলেন, আর্ত মানবতার মহান সেবাব্রতের লক্ষ্য নিয়ে মানব দরদী জীন হেনরি ডুনান্ট ১৮৬৩ সালে রেডক্রস সোসাইটির প্রতিষ্ঠা করেন। প্রাকৃতিক দুর্যোগ ও মানব সৃষ্টি প্রতিকুলতার বিরুদ্ধে অসহায় মানুষকে উদ্ধার ও তাদের সেবার জন্য তিনি যে ত্যাগ ও আদর্শের বানী ছড়িয়েছেন তা আজ সারা পৃথিবীতে অনুসরণ ও অনুকরণীয় হয়ে আছে।

দুস্থ্য ও অসহায় মানুষের পাশে দাড়িয়ে শক্তি, সাহস ও সহায়তার হাত প্রসারিত করে রেড ক্রিসেন্ট মানব সেবার উজ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি সমাজের বিত্তবান ও অবস্থাসম্পন্ন মানুষকে রেডক্রিসেন্টের আদর্শের পতাকা তলে সমবেত হওয়ার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীতে সহযোগীতা করেন তৈয়বা মজুমদার রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের কর্মকর্তারা। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ২টি গ্রুপে বিজয়ী ৬ জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। অনুষ্ঠানে রেড ক্রিসেন্টের আজীবন সদস্যগণ, যুব রেডক্রিসেন্ট সদস্যগণ এবং বিভিন্ন স্কুল-কলেজের বিপুল সংখ্যক শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। অনুষ্ঠানে দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করা হয়। পরে দুর্যোগ কবলিত উচু ভবন থেকে আটক মানুষদের উদ্ধারের মহড়া দেখানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য