একটি জেলায় মঞ্চ নাটকে অভিনয় করেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। সেখান থেকেই হঠাৎ সুযোগ মেলে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পের নাটকে অভিনয়ের। পাঠক হয়তো ভাবছেন এ কোন তিশার কথা বলা হচ্ছে। অবাক হওয়ার কিছু নেই।

এ গল্প টিভি পর্দার জনপ্রিয় অভিনেত্রী তিশারই। তবে নাটকের গল্পেই রবি ঠাকুরের গল্পের নায়িকা হতে দেখা যাবে তাকে। আর সেটা বিশ্বকবির  ‘সাধারণ মেয়ে’ কবিতার অনুপ্রেরণায় নির্মিত একই নামের নাটকে। এর চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল।

নাটকটিতে আরো আছেন আরমান পারভেজ মুরাদ, শামস সুমন, তানভীর, মুনমুন আহমেদ, হারুনুর রশীদ ও মাজনুন মিজান। গল্পে দেখা যাবে, মালতী একটি জেলা শহরে মঞ্চনাটক করেন। হঠাৎ করেই রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে টেলিভিশন নাটকে অভিনয় করার সুযোগ মেলে তার।

অভিনয় করতে গিয়ে মালতী নিজের জীবনের একটি গল্প পরিচালক শ্যামলকে বলেন। শ্যামল বিস্মিত হয়ে লক্ষ্য করেন রবীন্দ্রনাথের ‘সাধারণ মেয়ে’ কবিতার মালতীর সঙ্গে বর্তমানের এই মালতীর চিন্তা-ভাবনা-ইচ্ছা ও তার জীবনে ঘটে যাওয়া ঘটনার অদ্ভুত মিল রয়েছে।

রবীন্দ্রনাথ যেন সব যুগের মালতীদের কথা ভেবে কবিতাটি লিখেছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে এনটিভিতে আগামীকাল রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে ‘সাধারণ মেয়ে’।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য