রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী গল্প ‘তপস্বিনী’ অবলম্বনে নিমিৃত হয়েছে নাটক ‘তপস্বিনী’। নাটকটি নাট্যরুপ ও পরিচালনা করেছেন সুমন আনোয়ার। এতে বরদানন্দ চরিত্রে আফরান নিশো, ষোড়শী চরিত্রে জাকিয়া বারী মম। এছাড়াও অন্যান্য চরিত্রে রয়েছেন দিলার জামান,জিয়াউল হাসান কিসলু,হেলাল, হান্নান শেলী প্রমুখ। নাটকটি রবীন্দ্র জন্মজয়ন্তীতে আরটিভিতে প্রচার হবে ৮ মে রাত ৮টা ১০ মিনিটে।

গল্পে দেখা দেখা যাবে, মাখন লালের ছেলে বরনান্দ। নামের সঙ্গে মাখন লালের স্বভাবের কোনো মিল নেই। তার মন গলানো খুব কঠিন। তার অভিপ্রায় যতদিন তার ছেলে বরদানন্দ বি.এ পাশ না করে ততোদিন তার বৌমা ষোড়শীর কাছ থেকে দূরে থাকবে। কিন্তু পড়াশোনার ধাত ছিল না শৌখিন বরদানন্দের মধ্যে।

তার বড় স্বাদ ছিল বিয়ের পর তামাক খাবে আর বউ নিয়ে আরামে এদিক সেদিক ঘোরাফেরা করবে। অন্তত পড়াশোনাটা করতে হবে না। কিন্তু বরদার বিবাহোত্তর পর্বে তার বাবা মাখন আরো কঠোর হয়ে উঠলেন বরদানন্দকে বি.এ পাশ করতেই হবে।

আর তারপরেই সে ষোড়শীর সাক্ষাৎ পাবে। বরদার বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য। আর শহরের যাবতীয় শিক্ষকম-লী নিয়োগ দিলেন ছেলেকে বি.এ পাশ করাতে। পড়াশোনা বিমুখ বরদানন্দ প্রতিবারই

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য