রতন সিং দিনাজপুর থেকেঃ অকার্যকর মূসক আইনের কারনে দিনাজপুর জেলায় ইট ভাটা সমুহের ভ্যাট বাকী পড়েছে প্রায় ৯ কোটি টাকা। আনাদায়ী ভ্যাটের পরিমান ক্রমান্নয়ে বাড়ছে। বিভাগীয় কাস্টমাস অফিস ( ভ্যাট ও এক্সাইজ ) কর্তৃপক্ষ অসহায় দর্শকের ভুমিকায়।

বিভাগীয় কাস্টমস অফিস ( ভ্যাট ও এক্সাইজ ) এর জেলা সুপার মেহেরাব আলী আমাদের সময়কে বলেন, দিনাজপুর জেলায় মোট ইট ভাটার সংখ্যা ২০৭। এসব ইট ভাটা হতে ২০১৬ সাল পর্যন্ত ভ্যাট সর্বমোট বাকি পড়েছে ৮ কোটি ৯৭ লক্ষ টাকা।

মূসক আইনের ৫২ ধারায় ২ উপবিধি মোতাবেক ভ্যাট আদায়ের সার্টিফিকেট মামলা রুজু করেছে। এই অনুযায়ী ভুমি রাজস্ব হিসাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ২০‌১৩ সালে কাস্টমস বিভাগ ভ্যাট আদায়ের লক্ষ্য ৪২টি ভাটার বিরুদ্ধে ৫৬ লক্ষ ২২ হাজার টাকার দাবী জানিয়ে এডিসি (রাজস্ব) এর আদালতে জেনারেল সার্টিফিকেট মামলা রুজু করে। কিন্তু মামলা গুলি নিয়মিত মামলা হিসেবে গৃহিত হয়নি। সেসব মামলা নথিজাত হয়ে রয়েছে।

এ ব্যাপারে এডিসি (রাজস্ব) অফিসে যোগাযোগ করা হলে বলা হয়, মামলা রুজু করা হয়েছে, কারন কোন কোর্ট ফি দেওয়া হয়নি। ফলে বিদ্যমান আইন মোতাবেক মামলা চালু করা যাচ্ছে না।

বিভাগীয় কাস্টমস ( ভ্যাট ও এক্সাইজ ) এর সুপার মেহেরাব আলী বলেন, এতদ্বসংক্রান্ত মূসক আইনে কেবল মাত্র জেনারেল সার্টিফিকেট মামলা রুজু করার বিধান রয়েছে। কিন্তু মামলার জন্য কোর্ট ফি দেওয়ার কোন খাত উল্লেখ করা নেই। ফলে মামলা করা গেলেও কোর্ট ফি সংযোজন করা যাচ্ছে না। মামলা গুলি এ কারনেই কার্যতঃ নথিজাত অবস্থায় পড়ে রয়েছে।

২০১৩ সালে কাস্টমস বিভাগ এ ভ্যাট আদায়ের লক্ষে ৪২টি ইট ভাটার মালিকের বিরুদ্ধে ৫৬ লক্ষ ২২ হাজার টাকা দাবী জানিয়ে এডিসি (রাজস্ব) আদালতে সার্টিফিকেট মামলা হলেও কেন এখনও নিয়মিত মামলা হিসেবে গৃহিত হচ্ছে না কেন এ ব্যাপারে প্রশ্ন করা হলে দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম উত্তরে বলেন, বিষয়টি আমার সম্পূর্ণ রুপে জানা নেই তবে অচিরেই তা খতিয়ে দেখা হবে।

এদিকে দিনাজপুর জেলা ইট ভাটা মালিক গ্রুপের সভাপতি আলহাজ্জ মোঃ রেজাইল করিম এ প্রসঙ্গে বলেন, বকেয়া ইট ভাটা মালিকদের বিরুদ্ধে নিয়মিত মামলা হলে তবেই তারা ভ্যাট পরিশোধের জন্য বাধ্য হবে। তিনি আরও বলেন, নতুন ইট ভাটার অনুমতি না দিয়ে যে গুলো ইট ভাটা রয়েছে তাদের অত্যাধুনিক করা হলে জমির পরিমানও নষ্ট হবে না অন্যদিকে পরিবেশেরও ক্ষতি কমে যাবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য