ফিলিস্তিন-ইসরায়েল শান্তি প্রতিষ্ঠায় আশাবাদী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বুধবার ট্রাম্প ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং জ্যেষ্ঠ মার্কিন ও ফিলিস্তিনি নেতাদের সঙ্গে মধ্যাহ্নভোজের শুরুতে এ কথা বলেছেন।

তিনি বিশ্বাস করেন, ফিলিস্তিনি ও ইসরায়েলিরা উভয়েই শান্তিচুক্তি চুক্তি করতে আগ্রহী। মানুষ যতটা কঠিন মনে করছে শান্তিচুক্তি করাটা তত কঠিন না। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বিষয়টি জানা গেছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি, মানুষ বেশ কয়েক বছর ধরে যেমন কঠিন ভাবছে, সত্যিকার অর্থে বিষয়টি তত কঠিন নয়। কিন্তু আমাদের আগ্রহী দু’টি পক্ষ দরকার।

আমরা মনে করি ইসরায়েল রাজি, আপনারাও (ফিলিস্তিনি) রাজি। আপনারা উভয়েই রাজি থাকলে আমরা একটি চুক্তি করতে পারি। গত বুধবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ট্রাম্প মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটিই মাহমুদ আব্বাসের সঙ্গে প্রথম বৈঠক।

সম্প্রতি তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্র এবং পশ্চিম তীর ও জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছে ইউনেস্কো। এমন সময় ট্রাম্প-মাহমুদ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে শান্তি আলোচনা পুনরায় শুরু ও চলমান সংকট সমাধানে ইতিবাচক সিদ্ধান্ত হওয়ার আশা প্রকাশ করেছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। সূত্র: রয়টার্স।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য