ইহুদিবাদী ইসরাইলি কারাগারে আটক অনশন ধর্মঘটকারী ফিলিস্তিনিদের মধ্যে একজন শাহাদাতবরণ করেছেন। বিনা বিচারে আটক রাখার পাশাপাশি ইসরাইলি কারাগারের দুঃসহ পরিস্থিতির প্রতিবাদে ফিলিস্তিনি বন্দিরা অনশন ধর্মঘট করছেন।

অনির্দিষ্টকালের এ ধর্মঘটে পশ্চিম তীরের রামাল্লাহ শহরের ৩০ বছর বয়সি অধিবাসী মাজান আল-মাগরেবি’র শারিরীক অবস্থার অবনতি হলে সম্প্রতি ইসরাইলি কারাগার থেকে তাকে ছেড়ে দেয়। সোমবার কিডনি অকার্যকর হয়ে নিজ বাড়িতে তার মৃত্যু হয় বলে বলে ফিলিস্তিনি বার্তা সংস্থা সাবা জানিয়েছে।

ফাতাহ আন্দোলনের সাবেক নেতা মারওয়ান বারগুসি’র আহ্বানে গত ১৭ এপ্রিল থেকে অন্তত ১,৬০০ ফিলিস্তিনি বন্দি অনশন ধর্মঘট শুরু করেন। এরইমধ্যে বেশিরভাগ বন্দি প্রায় ১০ কেজি করে ওজন হারিয়েছেন বলে জানা গেছে।

এদিকে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেড অনশনরত বন্দিদের দাবি মেনে নেয়ার জন্য তেল আবিবকে ২৪ ঘন্টার সময় বেধে দিয়েছে। ব্রিগেডের মুখপাত্র আবু ওবেইদা রেকর্ড করা এক ভাষণে বলেছেন, ফিলিস্তিনি বন্দিদের ন্যায়সঙ্গত দাবি মেনে না নিলে পরবর্তী পরিস্থিতির জন্য ইসরাইলকেই দায়ী থাকতে হবে।

বন্দিদের দাবি মেনে না নিলে ইসরাইলকে প্রতিদিন এর জন্য মূল্য দিতে হবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন। হামাস ঠিক কি পদক্ষেপ নেবে সেকথা স্পষ্ট না করে আবু ওবেইদা বলেন, পরবর্তীতে ইসরাইলের সঙ্গে বন্দি বিনিময়ের সময় ফিলিস্তিনি বন্দিদের সংখ্যা অনেকগুণ বেড়ে যাবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য