দিনাজপুর সংবাদাতা ॥ দিনাজপুর সদর উপজেলার ৬নং আউলিয়াপুর ইউনয়ন পরিষদের ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য ৯৩ লাখ ২৯ হাজার ৮৪৪ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

রোববার (৩০ এপ্রিল) সকালে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউপি চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক’র সভাপতিত্বে অনুষ্ঠিত উন্মুক্ত বাজেট অধিবেশনে বাজেট ঘোষণা করেন ইউপি সচিব মো. আজিজার রহমান। পরে অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক।

বাজেটে ৯৩ লাখ ২৯ হাজার ৮৪৪ টাকা আয়, ৯২ লাখ ২৯ হাজার ২৮ টাকা ব্যয় ও ১ লাখ ৮১৬ টাকা উদ্বৃত্ত ধরা হয়েছে। বাজেটে আয়ের উল্লেখযোগ্য খাতের মধ্যে রয়েছে বসতবাড়ীর বাৎসরিক মূল্যের উপর ধার্যকৃত কর আদায়, ব্যবসা পেশা ও জীবিকার উপর কর, পশু বিক্রি বাবত মালিকানা সার্টিফিকেট, নাগরিকত্ব ও চরিত্রগত সনদপত্র বাবদ আদায়, জন্ম নিবন্ধন ফি বাবত আদায়, হাট-বাজার ইজারা বাবত আদায়, খোয়ার ইজারা, এলজিএসপি-৩ প্রকল্প বাবত প্রাপ্ত আয়, এডিপি বাবদ প্রাপ্ত আয়, ইজিপিপি বাবদ প্রাপ্ত আয়, চেয়ারম্যান ও সদস্যদের ভাতা বাবদ প্রাপ্ত আয়, ইউপি সচিব ও অন্যান্য কর্মচারীদের বেতন-ভাতা বাবদ প্রাপ্ত আয়, ইউনিয়ন পরিষদ সহায়ক তহবিল হতে প্রাপ্ত আয়, উপজেলা পরিষদ কর্তৃক প্রদত্ত আয়, জেলা পরিষদ কর্তৃক প্রদত্ত আয়, ভুমি হস্তান্তর কর ইত্যাদি।

অপরদিকে ব্যয়ের প্রধান খাতগুলোর মধ্যে রয়েছে চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা, কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও ভাতা, ট্যাক্স-টোল ফিস আদায় কমিশন, স্টেশনারী ও প্রিন্টিং খরচ, ধর্মীয় অনুষ্ঠান ও বিভিন্ন সাহায্য প্রদান, জাতীয় উৎসব ও খেলা-ধুলা, রাস্তা নির্মাণ ও মেরামত, ব্রীজ-কালভার্ট নির্মাণ ও মেরামত ইত্যাদি।

বাজেট অধিবেশনে ইউপি সদস্য মোছাঃ সাবিনা ইয়াসমিন, মোছাঃ মমিনা বেগম, মোছাঃ লাইলী আরা বেগম, মো. ইলিয়াস আলী, মো. মাহবুবুর রহমান, মো. মকসেদুল ইসলাম, মো. রবিউল ইসলাম, মো. আতাউর রহমান, মো. নুর আলম, মো. আব্দুল হালিম, মো. হামিদ মিয়া, ইউপি সচিব মো. আজিজার রহমান, ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. আতিকুর রহমান, ইউনিয়ন সহকারী স্বাস্থ্য পরিদর্শক দেলোয়ারা বেগমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, ইউনিয়ন পরিষদের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও বিপুল সংখ্যক ইউনিয়নবাসি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য ৮৫ লাখ ৫০ হাজার ৭২ টাকা এবং ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ৭৪ লাখ ৯৪ হাজার ৪৮২ টাকার বাজেট পেশ করা হয়েছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য