দিনাজপুর সংবাদাতাঃ সচেতন নাগরিক কমিটি(সনাক) দিনাজপুর, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বিশে^র শিল্পোন্নত দেশেগুলির প্রতিশ্রুত ক্ষতিপূরণ প্রদানের অঙ্গীকার বাস্তবায়ন ও অর্থের স্বচ্ছতা, জবাবদিহিতা  নিশ্চিতকরণের  লক্ষ্যে ৩০ এপ্রিল ২০১৭ সকাল ৯.৩০টায় প্রেসক্লাব চত্ত্বরে এক মানববন্ধন কর্মসূচি পালন করে।

জলবায়ু অর্থায়নে সুশাসন এবং টেকশই উন্নয়নের বিষয়ে জনগনের বিশেষ করে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর অংশগ্রহণ ও মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করাসহ জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রকল্প পরিকল্পনা প্রণয়ন, তহবিল বণ্টন ও বাস্তবায়নে নাগরিক সমাজের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতকরা  খুবই জরুরী।

প্যারিসে অনুষ্ঠিত বৈশিক জলবায়ু সস্মেলন ২০১৫ এ বিশে^র ১৯৭টি দেশের স্বাক্ষরিত চুক্তি হতে বিশে^র সর্বোচ্চ কার্বন নি:স্বরণকারী দেশ যুক্তরাষ্ট সড়ে গিয়ে প্রতিশ্রুত অর্থ প্রদানে গড়িমশি করছে। তারই প্রতিবাদে বিশে^র উন্নয়শীল দেশ সমুহ এবং বাংলাদেশে টিআইবি’র সহযোগিতায় সনাকসমুহ একই দিনে এই মানববন্ধন কর্মসূচির মাধ্যমে এর তীব্র প্রতিবাদ জানাতে রান্তায় নেমেছে।

মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত বক্তারা বলেন, পরিবেশদুষণ ও কার্বন নি:স্বরনের জন্য দায়ী দেশসমুহ ক্ষতিগ্রস্ত দেশ সমুহকে প্যারিস চুক্তি অনুযায়ী ক্ষতিপূরণ দিবে, ঋন নয়। আমরা ঋন চাই না আমরা আমাদের ন্যায পাওনা চাই এবং  সঠিক পন্থায় সেই অর্থের ব্যবহার নিশ্চিত করার দাবী জানাই। জলবায়ু তহবিল প্রদানকারী ও গ্রহণকারী উভয় পক্ষকে এই তহবিলের আর্থিক প্রতিবেদন জনসমুক্ষে প্রকাশের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত জলবায়ু ট্রাষ্ট তহবিল চলমান রেখে এর সঠিক বাস্তবায়ন করারও অনুরোধ জানান বক্তারা।

সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু এর সভাপতিত্বে উপস্থিত আলোচনায় বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক দিনাজপুর প্রেসক্লাব মোঃ গোলাম নবী দুলাল, দিনাজপুর জজকোর্টের সিনিয়র আইনজীবি এড. সরোজ গোপাল রায়,   অবসরপ্রাপ্ত শিক্ষক কেবিএম কলেজ প্রফেসর এ কে এম বদরুজ্জামান চৌধুরী,নারী নেত্রী  মাহামুদা জাহান হোসেন, পল্লী শ্রী এর সমন্বয়কারী শামীমা পপি, নির্বাহী পরিচালক অনুঘটক মোঃ আনোয়ারুল হক বাবলু, তরুণ শিক্ষার্থীদের মধ্যে দেবেশ্বর চন্দ্র সিংহ  এবং ইয়েস গ্রুপের সদস্য মেহেনাজ মুন্নি ও অন্যান্যরা।

সনাক,স্বজন.ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিসহ স্থানীয় সংগঠনসমুহের প্রতিনিধিবৃন্দ এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য