ফ্রান্সের উভচর যুদ্ধজাহাজ মিস্ত্রাল প্রশান্ত মহাসাগরে সামরিক মহড়ায় অংশ নেয়ার জন্য জাপানে পৌঁছেছে। উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার টানাপড়েন যখন তুঙ্গে তখন এটি ওই এলাকায় গেল।

শনিবার জাহাজটি জাপানের নৌঘাঁটি সাসেবো’তে পৌঁছায়। আগামী মাসে মহড়ায় নামবে এটি। গুয়ামের কাছে একটি দ্বীপে এই অবতরণের অনুশীলন চালানো হবে। রাজধানী টোকিও থেকে এ স্থানটি প্রায় আড়াই হাজার কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

স্থল হামলার কাজে ব্যবহারের জন্য উভচর যুদ্ধজাহাজ মিস্ত্রালের খোলে সাঁজোয়া গাড়ি বহন করা হয়। এ ছাড়া, হেলিকপ্টার এবং খাড়াখাড়ি ভাবে উড়তে এবং নামতে সক্ষম বিমান ভিটিওএল’ও বহন করে এ জাহাজ। অবশ্য ফরাসি এ যুদ্ধজাহাজে দুইটি ব্রিটিশ হেলিকপ্টার রয়েছে।

উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হওয়ার পরই এ মহড়া শুরু হতে চলছে। অবশ্য জাপানি কর্মকর্তারা দাবি করেছেন, মহড়ার পরিকল্পনা অনেক আগেই করা হয়েছিল।

দক্ষিণ চীন সাগরের উপকূলের বাইরে বেইজিং’এর প্রভাব বিস্তার নিয়ে আমেরিকা এবং জাপান গভীর উদ্বিগ্ন। প্রশান্ত মহাসাগরের ফ্রান্সের আওতাধীন কয়েকটি দ্বীপ থাকায় এ উদ্বেগ প্যারিসের মধ্যে কিছু হলেও দেখা দিয়েছে। অবশ্য উত্তর কোরিয়ার টানাপড়েন তুঙ্গে ওঠায় এ বিষয়টি খানিকটা আড়ালে চলে গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য