অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরে ইহুদিবাদী ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষে অন্তত ৬০ ফিলিস্তিনি আহত হয়েছেন। ইসরাইলি কারাগারে অনশনরত ফিলিস্তিনি বন্দিদের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনিরা বিক্ষোভ মিছিল বের করলে এ সংঘর্ষ শুরু হয়।

ফিলিস্তিনের আল-ইয়াওম বার্তা সংস্থা জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরের জেরুজালেম আল-কুদসের কালান্দিয়া চেকপয়েন্টের কাছে একটি ইসরাইলি কারাগারের সামনে বিক্ষোভ দেখাতে যান একদল ফিলিস্তিনি যুবক। সেইসঙ্গে সিলওয়াদ ও সিনজিল শহর এবং নবী সালেহ গ্রামেও ফিলিস্তিনি বন্দিদের প্রতি সংহতি জানিয়ে ইসরাইল বিরোধী বিক্ষোভ বের হয়।

এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ইসরাইলি সেনারা টিয়ার গ্যাসের পাশাপাশি রাবার বুলেট ও তাজা গুলি ব্যবহার করে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, ইসরাইলি সেনাদের গুলি, রাবার-বুলেট ও টিয়ার গ্যাসে আক্রান্ত হয়ে অন্তত ৬০ ফিলিস্তিনি আহত হয়েছেন।

ইসরাইলি কারাগারের দুঃসহ পরিস্থিতির প্রতিবাদে দেড় হাজারেরও বেশি ফিলিস্তিনি বন্দি গত ১৭ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য অনশন ধর্মঘট শুরু করেছেন। ফিলিস্তিনের বন্দি বিষয়ক কমিটির প্রধান ঈসা কারাজে সোমবার জানিয়েছেন, অনশন ধর্মঘটের নেতৃত্ব দানকারী ফিলিস্তিনি নেতা মারওয়ান বারগুসি’র শারিরীক অবস্থা শোচনীয় হয়ে পড়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য