দুর্নীতিবিরোধী আন্দোলনে জনসম্পৃক্ততা বৃদ্ধির লক্ষে ২৬এপ্রিল,২০১৭ বিকাল ৩.০০টায় সচেতন নাগরিক কমিটি(সনাক),দিনাজপুর এর স্বজন গ্রুপের আয়োজনে দিনাজপুর প্রাথমিক শিক্ষা ইন্সটিটিউট হলরুমে প্রশিক্ষণরত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দের মাঝে দুর্নীতি, সুশাসন ও তথ্য অধিকার আইন বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

সনাক  উপদেষ্টা পরিষদ সদস্য প্রফেসর  এ কে এম বদদরুজ্জামান চৌধুরী এর সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোসাম্মৎ দিলরুবা  চৌধুরী, সুপারিনটেনডেন্ট,পিটিআই, দিনাজপুর।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন তারিকুজ্জামান তারেক ইয়েস আহ্বায়ক সনাক,দিনাজপুর।

আলোচনায় অংশগ্রহণ করেন, ইন্সট্রাক্টর এএসএম মাহাফুল আলম, মুহাম্মদ গোলাম কিবরিয়া ও মোঃ ওয়ালিউল্লাহ, সনাক সদস্য অধ্যক্ষ হাজেরা হাসান।

সভায় সনাক দিনাজপুর স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয়, জলবায়ু অর্থায়নে সুশাসন ও স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে তার সংক্ষিপ্ত বর্ণনা প্রদান করা হয়। তথ্য অধিকার আইন অবহিতকরণ সভায় দুর্নীতি প্রতিরোধে এই আইনের ব্যবহার এবং হাতে-কলমে আবেদন ফরম পুরণ করার নিয়ম কানুন শিক্ষা দেয়া হয়। স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী আন্দোলনকে আরও বেগবান করতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দের ভুমিকা অবশ্যই গুরুত্বপূর্ণ।

সেইসাথে এই আইনের যথাযথ ব্যবহারের ফলে দুর্নীতি কমে আসতে পারে বলে আলোচনা হয়।  যে মর্যদা আমাদেরকে বিশ্বের দরবারে সস্মানিত করেছে, দুর্নীতির কারণে সেই মর্যাদাকে আমারা হারাতে বসেছি। তাই তরুণ সমাজকে দুর্নীতির হাত থেকে রক্ষা করতে হলে প্রাথমিক স্তর থেকে ছেলে-মেয়েদের সুন্দর চরিত্রবান করে গড়ে তুলতে হবে আর তার গুরু দায়িত্ব শিক্ষকবৃন্দের উপরই নির্ভর করছে। আমরা যদি নিজ পরিবার থেকে দুর্নীতি প্রতিরোধে ঐক্যবদ্ধ হই তাহলেই সুন্দর বাংলাদেশ গড়া সম্ভব হবে। আমাদের  মানুষিকতার পরিবর্তন করে এই অবস্থা থেকে বেড়িয়ে আসতে হবে।

আজকের এই আলোচনা থেকে আসুন আমরা দুর্নীতিবিরোধী চেতনায় উদ্ভদ্ধ হয়ে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে এগিয়ে আসি। আলোচনায় বক্তারা আরও বলেন প্রতিটি প্রতিষ্ঠান তার তথ্য উন্মুক্ত রাখলে সেই প্রতিষ্ঠানে দুর্নীতি অনেকখানি কমে আসবে এবং হয়রানী বন্ধ হবে এই প্রত্যাশা সকলেরই।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য