দিনাজপুর ষংবাদাতা ॥ বিশ্ব টিকাদান সপ্তাহ-২০১৭ উপলক্ষে দিনাজপুরে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য “টিকা শিশুর জীবন বাঁচায়।”

বুধবার (২৬ এপ্রিল) সকাল ১১টায় দিনাজপুর সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মো. সাদেক মিয়া। টিকাদান সপ্তাহের বিস্তারিত দিক তুলে ধরে বক্তব্য রাখেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. রুবাইয়াত ফাতেমা।

সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম’র সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর পরিবার পরিকল্পনা অফিসের উপ-পরিচালক ডা. আবু নসর মো. নুরুল ইসলাম চৌধুরী, ডেপুটি সিভিল সার্জন ডা. শামিম আরা নাজনীন, দিনাজপুর পরমানু চিকিৎসা কেন্দ্রের পরিচালক ও বিএমএ জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. বিকে বোস, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, জেনারেল হাসপাতালের মেডিসিন কনসালটেন্ট ডা. মো. ওয়াহেদুল হক প্রমূখ।

অনুষ্ঠানে দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. ইমদাদুল হক, জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার সমেশ চন্দ্র মজুমদার, বিভিন্ন উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার, সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিকসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের সভাপতি সিভিল সার্জন ডা. মো. সাদেক মিয়া বলেন, টিকাদানের মাধ্যমে শিশু মৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব হয়েছে। তাই বিশ্ব টিকাদান সপ্তাহে কোন একটি শিশুও যেন টিকাদান থেকে বাদ না পড়ে এ ব্যাপারে সকলকে সতর্ক থাকতে হবে। তাহলে একটি সুস্থ জাতি গঠন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে কয়েকজন বক্তা মা ও শিশুর টিকাদানের পাশাপাশি পুরুষদের জন্য গুরুত্বপূর্ণ রোগের টিকা দেয়ার ব্যবস্থা করার জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতি দাবী জানান। বিশেষ করে ক্যান্সারের মত দুরারোগ্য ব্যাধির টিকা দানের জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি কামনা করেন।

উল্লেখ্য, ২৪ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্ব টিকাদান সপ্তাহ-২০১৭ পালন করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য