মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদায় চলতি মৌসুমে আম-লিচু ফলনের বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। উপজেলার অনেক আম-লিচু বাগানে ফলনের বিপর্যয় দেখা দেয়ায় আম-লিচু চাষীরা হতাশ হয়ে পড়েছে। প্রাকৃতিক পরিবেশ ও প্রতিকুল আবহাওয়াকে দায়ী করছেন অনেকে।

কারণ আম- লিচুর ফলন আসার পর থেকে গুড়ি গুড়ি বৃষ্টিতে মুকুলগুলো পানিতে ভিজে নষ্ট হয়ে যায়। আম-লিচু চাষীরা তাদের বাগানগুলোতে প্রয়োজনীয় পরির্চযা সহ যাবতীয় কীটনাশক ব্যবহার করেছে মুকুলগুলোকে রক্ষা করার জন্য। কিন্তু কিছু কিছু মুকুল ঠিকে থাকলেও অধিকাংশ মুকুল পচে নষ্ট হয়ে গেছে।

জলবাযু পরিবর্তনের প্রভাবে যে সময় মুকুল থেকে ফলন আসবে ঠিক তখন বৃষ্টিতে ভিজে ছোট ছোট মুকুল গুলো ঝরে গেছে। অনেক আম-লিচু চাষী মুকুলগুলো রক্ষার জন্য প্রয়োজনীয় ওষুধ ব্যবহার করে রক্ষা করতে পারেনি। অনেক আম-লিচু চাষী বলছেন আগে তো পরিবেশ প্রকৃতির এ রকম অবস্থা ছিল না।

এ ব্যাপারে কৃষিবীদ সহ অভিজ্ঞ মহল মনে করছেন বিশ্বব্যাপী যে বৈরি আবহাওয়া বিরাজ করছে এর প্রভাব বাংলাদেশের উপর পড়েছে। বাংলাদেশে ক্রমশই বনভুমি উজার হওয়ায় এতে জলবায়ুর বিরুপ প্রভাব বিরাজ করছে।

এ ব্যাপারে সবাইকে পরিবেশ ভারসাম্য রক্ষায় এগিয়ে আসতে হবে এবং পরিবশে বান্ধব অবস্থার সৃষ্টি করতে হবে আর বেশি করে গাছপালা লাগাতে দেশবাসীকে সচেতন করতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য