ইউরোপীয় নিরাপত্তা পর্যবেক্ষক গোষ্ঠী ওএসসিই-র হয়ে কর্মরত যুক্তরাষ্ট্রে এক নাগরিক ইউক্রেইনের নিহত হয়েছে।

রোববার ইউক্রেইনের পূর্বাঞ্চলে বহনকারী গাড়ি মাইনের আঘাতে ক্ষতিগ্রস্থ হলে চিকিৎসা কর্মী ওই মার্কিন নিহত হন। এ ঘটনায় তার অপর দুই সঙ্গী আহত হয়েছে।

ইউক্রেইনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকার প্রিশিব গ্রামের কাছে সকাল ১০টা ১৭ মিনিটে বিস্ফোরণটি ঘটে।

দ্য অর্গানাইজেশন ফর সিকিউরিটি এন্ড কোঅপারেশন ইন ইউরোপ (ওএসসিই) জানিয়েছে, ইউক্রেইনে টহল দেয়াকালে এই প্রথম তাদের একজন সদস্য নিহত হল।

তাদের অপর সদস্য আহত দুই পর্যবেক্ষককে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, “এ ঘটনার পরিপূর্ণ, স্বচ্ছ ও সময়োচিত তদন্ত করতে ওএসসিইকে অনুমোদন দিতে বিচ্ছিন্নতাবাদীদের ওপর তাদের প্রভাব ব্যবহার করার জন্য রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্র আহ্বান জানাচ্ছে।”

এ ঘটনা নিয়ে ইউক্রেইনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকোর সঙ্গে কথা বলেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। যুক্তরাষ্ট্রের নাগরিক নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন পোরোশেনকো।

ওএসসিইর বর্তমান সভাপতি দেশ অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আহত দুই পর্যবেক্ষকের মধ্যে একজন জার্মান নারী ও অপরজন একজন চেক পুরুষ।

২০১৫ সালে ফ্রান্স ও জার্মানির মধ্যস্থতায় ইউক্রেইন ও দেশটির পূর্বাঞ্চলীয় রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে একটি যুদ্ধবিরতি হয়। ওই যুদ্ধবিরতি পর্যবেক্ষণে সেখানে সাতশরও বেশি আন্তর্জাতিক পর্যবেক্ষক কাজ করছে। প্রায় নিয়মিতই এই যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য