আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি আজ(সোমবার) দেশটির প্রতিরক্ষামন্ত্রী আবদুল্লাহ হাবিবি এবং সেনাপ্রধান কদম শাহ শাহিম পদত্যাগ পত্র গ্রহণ করেছেন। সম্প্রতি দেশটির বলখ প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে শুক্রবারে তালেবানের হামলা প্রায় ১৪০ সেনা নিহত হওয়ার ঘটনার পর তারা পদত্যাগ করেন।

আফগান প্রেসিডেন্টের প্রাসাদ থেকে টুইটারে দেয়া বার্তায় বলা হয়েছে, তাদের এ পদত্যাগ পত্র অবিলম্বে কার্যকর হবে। প্রেসিডেন্ট গনির ভারপ্রাপ্ত মুখপাত্র হোসেইন মুরতাজাভি বলেছেন, শুক্রবারের তালেবান হামলার কারণে তারা পদত্যাগ করেছেন।

দেশটির উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের মাজার ই শরীফ শহরে চালানো হামলাকে আফগানিস্তানের কোনো সেনা স্থাপনায় চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা হিসেবে বিবেচনা করা হয়। আফগান কর্মকর্তারা বলেছেন হামলার সঙ্গে প্রায় ১০ জন তালেবানের একটি দল জড়িত ছিল। তারা আফগান সেনাবাহিনীর ইউনিফর্ম পরে সামরিক যান নিয়ে ঘাঁটিতে ঢোকে। তারা দুপুরের আহার গ্রহণরত এবং জুমার নামাজ শেষে একটি মসজিদ থেকে বের হওয়া আফগান সেনাদের লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায়। হামলাকারীরা রকেট চালিত গ্রেনেড এবং  রাইফেল ব্যবহার করেছে।

উত্তর আফগানিস্তানে তালেবানের কয়েকজন প্রবীণ নেতাকে হত্যার প্রতিশোধ হিসেবে এ হামলা চালানোর দাবি করেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। শনিবার এক বিবৃতিতে এ দাবি করেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য