বিশ্বব্যাপী প্রকৃত তথ্যের বিরুদ্ধে রাজনৈতিক হামলার প্রতিবাদে বিশ্বজুড়ে কয়েক হাজার বিজ্ঞানী প্রতিবাদ সমাবেশ ও মিছিল করেছেন।

২২ এপ্রিল, শনিবার বিশ্ব ধরিত্রী দিবসে প্রথমবারের মতো বিজ্ঞানের জন্য মিছিল-সমাবেশ করেন বিজ্ঞানীরা, জানিয়েছে বিবিসি।

এসব মিছিল-সমাবেশে পরিবেশ রক্ষার উদ্যোগ নেয়ার দাবি তুলেন তারা।

আয়োজকরা জানিয়েছেন, বিজ্ঞানকে তুলে ধরা ও বৈজ্ঞানিক সম্প্রদায়ের প্রতি সমর্থন ও তাদের রক্ষার জন্য এ এসব সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

এই আয়োজনের মূল পর্বটি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হয়।

আয়োজকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের রাজধানীতে আয়োজিত সমাবেশটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নয়, কিন্তু তার প্রশাসনের কর্মকাণ্ড এ আন্দোলনে ‘অনুঘটকের’ ভূমিকা পালন করেছে।

ওয়াশিংটন ডিসির সমাবেশে ক্যালিফোর্নিয়া সায়েন্স একাডেমির নির্বাহী পরিচালক ড. জোনাথন ফোলি বলেছেন, গবেষণাগুলোকে অযৌক্তিক প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। রাজনীতিকদের আক্রমণ ‘নির্যাতনের সমতুল্য’ হয়ে উঠছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, “যে বিজ্ঞান আমাদের স্বাস্থ্য, নিরাপত্তা ও পরিবেশের সুরক্ষা দিয়ে থাকে তারা সুনির্দিষ্টভাবে তাকে লক্ষ্যস্থল করে তুলছে। সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিষয়গুলোতেই সুরক্ষাই দেয় বিজ্ঞান, যেগুলোতে মানুষ ভুগবে, যেগুলোতে অনেক মারাও যেতে পারে।”

জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে দুর্ষণ এবং ওষুধের মতো বিষয়গুলোতে বিজ্ঞানকে সমর্থন করার জন্য নারী-পুরুষ নির্বিশেষ সবাইকে বিজ্ঞানের প্রতি সমর্থন জানানোর আহ্বান জানানো হয়েছে।

ওয়াশিংটন ডিসি ছাড়াও লন্ডন, বার্লিন, ভিয়েনা, সিডনি, জেনেভাসহ বিশ্বের বহু শহরে এসব প্রতিবাদ সমাবেশে ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য