সিরিয়া সরকারকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে বিন্দুমাত্র ইতস্তত করবে না রাশিয়া। রুশ সংসদের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের প্রতিরক্ষা কমিটির প্রধান ভিক্তর ওজেরোভ এ কথা বলেছেন।

তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়াকে ভবিষ্যতে বিদেশী সামরিক আগ্রাসন থেকে রক্ষার জন্য দামেস্ক সরকারকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহে মস্কো বিন্দুমাত্র ইতস্তত করবে না। এ সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি সই করার পর বিন্দুমাত্র ইতস্তত করা হবে না বলে জানান তিনি।

তিনি আরো বলেন, অগ্রাধিকার ভিত্তিতেই  প্রয়োজনীয় সংখ্যক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সিরিয়াকে সরবরাহ করা সম্ভব হবে। এটি রুশ প্রতিরক্ষা শিল্পের জন্য কোনো রকম ঝোঝা হয়ে উঠবে না বলেও নিশ্চয়তা দেন তিনি। রুশ সংবাদ সংস্থা স্পুতনিককে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

চুক্তি সই করার পর এ ধরণের ব্যবস্থা সরবরাহ করতে কোনো বিশেষ কিছুর প্রয়োজন পড়বে না উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়ছে সিরিয়া এবং দেশটিকে সহায়তা করছে রাশিয়া ।

এ ছাড়া, ভূমি থেকে আকাশে নিক্ষেপকারী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সিরিয় সরকারকে সরবরাহ করা হলে তাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবও ভঙ্গ করা হবে বলে জানান তিনি। এর কারণ ব্যাখ্যা করতে যেয়ে তিনি বলেন, এ রকম প্রতিরক্ষা ব্যবস্থা আক্রমণ নয় বরং আত্মরক্ষার জন্য ব্যবহৃত হয়।

সিরিয়ার ভেতরে আরো বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জন্য দামেস্ক এবং মস্কো আলোচনা করছে বলে সিরিয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ মন্তব্য করার একদিন পরই এ কথা বলা হলো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য