ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে চরম ভোগান্তীর মধ্যে পড়েছে পিডিবির বিদ্যুৎ গ্রাহকেরা। বিভিন্ন অজুহাতে দিনের ২৪ ঘণ্টার মধ্যে ১০ঘণ্টাই পাচ্ছে না কোন বিদ্যুৎ। বার বার বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে যোগাযোগ করেও মিলছে না কোন সু-ব্যবস্থা।

জানা গেছে, ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের কর্মকর্তা কর্মচারীরা স্বেচ্ছাচারিতার মাধ্যমে একাধিক স্থানে নিয়ম বহির্ভুত ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সংযোগ দিয়েছে। সামান্য বৃষ্টিপাত হলে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হচ্ছে। ফলে ভোগান্তির মধ্যে পড়ছে উপজেলার পিডিবির সকল বিদ্যুৎ গ্রাহকেরা। তবে বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র বলছে, বিদ্যুৎ সংযোগ লাইনে বৃষ্টিপাতের ফলে ত্রুটি দেখা দেয়ায় বারবার বিদ্যুৎ সরবরাহ বন্ধ করতে হচ্ছে।

ফুলবাড়ী পৌরশহরের কম্পিউটার ব্যবসায়ী মোসলেম উদ্দিন, মাসুম, হোটেল ব্যবসায়ী সুলতান হোসেন, মিজানুর রহমান জানায়, দিনে সামান্য বৃষ্টিপাত হলেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় একটু বৃষ্টিপাত হওয়ায় ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত পৌরশহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে।

শুধু গতকাল বৃহস্পতিবারের ঘটনায় নয় একই অবস্থা গত বুধবার, মঙ্গলবারসহ সারা সপ্তাহ মাসজুড়ে। বিদ্যুতের ভোগান্তিতে তারা বাধ্য হয়ে বিকল্প উপায়ে কাজ চালাচ্ছেন। এছাড়া বাসাবাড়িতে বিদ্যুৎ না থাকায় পানির পাম্প, রান্নাবান্নাসহ আটকে থাকতে হয়। গৌরীপাড়া নিবাসী সাবেক কাউন্সিলর বাচ্চু মিয়া বলেন, প্রায় দুপুর সময়ে রান্না করতে বিদ্যুতের জন্য গৃহবধুদের অপেক্ষায় থাকতে হচ্ছে। শুধু তাই নয় চলমান এইচ এস সি পরীক্ষার্থীরাও বিদ্যুৎ না পেয়ে তাদের লেখাপড়া বিঘেœর সৃষ্টি হচ্ছে। ফলে বিদ্যুৎ এর ভোগান্তির স্বীকার হয়ে পড়েছে গোটা ফুলবাড়ী পৌরবাসী।

বিদ্যুৎ অফিসে কর্মরত কয়েকজন মাষ্টাররোলের কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত ২০০৭ সালে ফুলবাড়ীতে ১৬শহর প্রকল্পের আওতায় বিদ্যুৎ সংযোগ লাইনগুলো নতুন করে প্রতিস্থাপন করা হয়। এরপর ২০১২/১৩ সালে সংযোগ বিদ্যুৎ লাইন মেরামত করার জন্য আরমান প্রোজেক্ট একটি প্রজেক্ট আসে। কিন্ত কতিপয় কর্মকর্তা স্থানীয় একটি প্রভাবশালী মহলের সহযোগীতায় ১৬শহর লাইনটি পুনরায় মেরামত না করে প্রকল্পের তার খুটি দিয়ে অর্থের বিনিময়ে শিবনগর, আলাদিপুর ইউনিয়নের যেখানে পূর্বে থেকেই পল্লী বিদ্যুৎ ছিল সেই এলাকাতে নতুন করে পিডিবি বিদ্যুৎ সংযোগ দিয়েছে। সূত্রটি হলফ করে বলেন, শিবনগর ইউনিয়নের ফকিরপাড়া, ঘাটপাড়া, জাফপুর এলাকায় যে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে সেখানে কোন প্রকল্প ছিল না। অন্য এলাকার তার খুটি নিয়ে গিয়ে সেখানে বিদ্যুৎ সংযোগ দিয়েছে। শুধু তাই নয় ১৬ শহর প্রকল্পের দেয়া সংযোগ ঢাকা মোড় থেকে বারোকোনা পর্যন্ত লাইনের তার খুটি খুলে নিয়ে গিয়ে অন্য এলাকায় প্রতিস্থাপন করা হয়েছে। ফলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে বিদ্যুৎ সংযোগ । ফলে সামান্য বৃষ্টিপাত হলেই লাইনে দেখা দিচ্ছে একাধিক ত্রুটি।

এ বিষয়ে ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের আবাসিক প্রকৌশলী মাহাবুবুর রহমান এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, অনিয়মগুলো তিনি যোগদানের আগেই হয়েছে। তাই এখন তার করার কিছুই নাই। তিনি এখন ঝুঁকিপূর্ণ সংযোগগুলো মেরামত করে বিদ্যুৎ সরবরাহ করছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য