বাহরাইন সরকার গত সপ্তাহে তাদের ৫২ জন রাজনৈতিক বন্দীকে বিভিন্ন মেয়াদে সর্বমোট ৩১৩ বছর কারাদণ্ড দিয়েছে বলে দেশটির একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে।

বাহরাইনের কেন্দ্রীয় মানবাধিকার সংস্থা বা বিসিএইচআর এক প্রতিবেদনে জানিয়েছে, গত ১০ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত মানামা ৫২ জন রাজনৈতিক বন্দীকে কারাদণ্ড দিয়েছে। বাহরাইন মিরর তার নিজস্ব ওয়েবসাইটে এ খবর দিয়েছে। এছাড়া, গত সপ্তাহে আরো তিন বন্দীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে বলে প্রতিবেদন বলা হয়েছে। সংস্থাটি আরো জানিয়েছে, একই সময়ে একজন শিশুসহ আরো ১০ জনকে কোনো কারণ ছাড়াই আটক করেছে বাহরাইনের নিরাপত্তা  বাহিনী।

বিসিএইচআর জানিয়েছে, বাহরাইনের আলে খলিফা সরকারের দমনপীড়নের বিরুদ্ধে দেশটির জনগণ গত সপ্তহে অন্তত ৪০ বার শান্তিপূর্ণ বিক্ষোভ করেছে। এগুলোর মধ্যে কিছু বিক্ষোভ অত্যান্ত কঠোর ও নির্দয়ভাবে দমন করেছে নিরাপত্তা বাহিনী। বাহরাইনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নজিরবিহীনভাবে বেড়ে গেছে বলে দেশটির আরেকটি মানবাধিকার সংগঠন প্রতিবেদন প্রকাশ করার পর এসব খবর এলো।

২০১১ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে বাহরাইনের স্বৈরাচারী আলে খলিফা সরকারের বিরুদ্ধে গণআন্দোলন শুরু হয়। সংবিধান পরিবর্তন, নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়া, বৈষম্য দূর করা, রাজনৈতিক সংস্কার, মানবাধিকার রক্ষা, ন্যায়বিচার প্রতিষ্ঠা, স্বাধীনতা দেয়া ও পাশ্চাত্যের ওপর থেকে নির্ভরতা থেকে সরে আসার দাবি জানিয়ে আসছে প্রতিবাদী জনতা। গণতন্ত্র না থাকায় বাহরাইনের জনগণ প্রচণ্ড ক্ষুব্ধ এবং তারা  দীর্ঘদিন ধরে চরম বৈষম্যের স্বীকার। এ অবস্থায় জনগণ তাদের অধিকার আদায়ে রাজপথে নেমে পড়ায় আলে খলিফা সরকার তাদের কণ্ঠ স্তব্ধ করে দেয়ার জন্য সীমাহীন অপরাধযজ্ঞ চালিয়ে যাচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য