Madhapara Granite Mine PIC-4সৈয়দ শিমুল, নিজস্ব প্রতিনিধিঃ আজ সোমবার থেকে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কেম্পানী লিমিটেড নতুন করে খনি শ্রমিক নিযোগ শুরু করেছে  খনি চুক্তি হওয়া জার্মানীয়া ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)। আগামী ২ ফেব্র“য়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে।  

জিটিসি সূত্রে জানা গেছে, সরকারের সাথে মধ্যপাড়া কঠিন শিলা খনির ম্যানেজমেন্ট অব অপারেশেন এন্ড ডেভেলপমেন্ট, প্রোডাক্টশন, মেইনটেনেন্স এন্ড প্রভিশনিং চুক্তি হওয়া জার্মানীয়া ট্রেষ্ট কনসোর্টিয়াম খনিতে তৃতীয় পক্ষের মাধ্যমে কর্মরত খনি শ্রমিক ও শ্রমিকরা কনসোর্টিয়ামের নির্ধারিত সময়ে তাদের সাথে কাজ করতে সম্মতি পত্রে স্বাক্ষর  না করায় এবং ৩১ ডিসেম্বর তৃতীয় পক্ষ তথা ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে খনির চুক্তির মেয়াদ শেষ হওয়ায় কোম্পানীটি নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছেন।

রোবিবার সকালে খনির অফিস চত্বরের প্রবেশ গেটে  ২টি প্যান্ডেল তৈরী করা হয়েছে। সেখানে  উৎসবমুখর পরিবেশে সকাল ৯ টা থেকে নিয়োগ প্রক্রিয়ার কার্যক্রম শুরু হয়েছে। চাকুরী প্রার্থীরা দীর্ঘ লায়িনে দাড়িয়ে সু-শৃংখল ভাবে কার্যক্রমে অংশ নিচ্ছেন। বাদ হওয়া খনি শ্রমিকসহ স্থানীয় বিভিন্ন বয়সের পুরুষ লাইনে দাড়িয়ে জিটিসির নির্দারিত ফরম পুরন করছেন।

জার্মানীয়া ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর চেয়ারম্যান ড. কাজী সিরাজুল ইসলাম উপস্থিত থেকে নিযোগ প্রক্রিয়া পর্যবেক্ষণ করছেন। জিটিসির মহা-ব্যবস্থাপক জাবেদ সিদ্দিকের নেতৃত্বে কর্মকর্তাগণ সার্বক্ষণিকভাবে এই কার্যক্রম তদারকি করছেন।  মহা- ব্যবস্থাপক জাবেদ সিদ্দিক জানান, এই নিয়োগ প্রক্রিয়া আগমী ৭ দিন পর্যন্ত ধারাবাহিকভাবে এই নিযোগ প্রক্রিয়া চলবে। এতে দক্ষ শ্রমিক এবং স্থানীয়দের অগ্রাধিকার থাকবে।

উল্লেখ্য গত ২৫ নভেম্বর থেকে খনি শ্রমিকরা ৫ দফা দাবীতে অনির্দিষ্টকালে কর্মবিরতি শুরু করে। গত ৩১ ডিসেম্ব তৃতীয় পক্ষ ব্লুস্টার এর চুক্তির মেয়াদ শেষ হলে তাদের মাধ্যমে চাকুরীরত খনি শ্রমিকদেরও চাকরির অবসান হয়।  ফলে তখন থেকে খনির পাথর উত্তোলন বন্ধ রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য