নিজস্ব প্রতিনিধি ॥ দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার প্রথম দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ওই পরীক্ষায় ১১১০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

দিনাজপুর শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. মানিক হোসেন জানান, রোববার এইচএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ওই দিনের পরীক্ষায় ৮৯ হাজার ৮৩১ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৮ হাজার ৭২১ জন পরীক্ষার্থী উপস্থিত এবং ১১১০ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। পরীক্ষায় অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ২৪ শতাংশ।
[ads1]
বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৮৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ১৬ হাজার ১১৯ জন ছাত্র ও ছাত্রী ১০ হাজার ৭২১ জন। মানবিক বিভাগে ৬৩ হাজার ৯৩২ জন পরীক্ষার্থীর মধ্যে ২৯ হাজার ৫০৯ জন ছাত্র ও ছাত্রী ৩৪ হাজার ৪২৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৯৫৪ জন ছাত্র ও ছাত্রী ৫ হাজার ৪৬ জন।
অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে রংপুর জেলায় ১৯৫ জন, গাইবান্ধায় ১৭৪ জন, নীলফমারীতে ১৪০ জন, কুড়িগ্রামে ১১৬ জন, লালমনিরহাটে ৮৮ জন, দিনাজপুরে ২২০ জন, ঠাকুরগাঁওয়ে ৯৪ জন ও পঞ্চগড় জেলায় ৮৩ জন রয়েছে।

এদিকে পরীক্ষা চলাকালিন সময়ে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান সরকারী মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষায় কোন ধরনের অনিয়ম হলে সাথে সাথে বোর্ডের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে তিনি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। এ সময় তাঁর সাথে বোর্ডের উপ-পরিক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ মন্ডল, দিনাজপুর সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আঞ্জুমান আখতার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৩৫টি কলেজের ১ লাখ ৬ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৫৬ হাজার ৫৮২ জন ছাত্র ও ৫০ হাজার ১৯০ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৩ হাজার ৩১১ জন, অনিয়মিত ২২ হাজার ৬০৩ জন, জিপিএ উন্নয়ন ৭৮০ জন ও প্রাইভেট পরীক্ষার্থী ৭৮ জন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য