অভিনেত্রী থেকে নেত্রীতে পরিণত হয়েছেন শামীমা ইসলাম তুষ্টি। পেশাগত কাজ অভিনয়ের পাশাপাশি অভিনয়শিল্পী সংঘের হয়ে বিভিন্ন কাজেও ব্যস্ত থাকতে হচ্ছে তাকে। যে কারণে অন্যান্য সময়ের তুলনায় তুষ্টি নিজেকে আর সেভাবে সময় দিতে পারছেন না।

রাজধানীর উত্তরায় সকাল আহমেদ পরিচালিত এটিএন বাংলায় প্রচার চলতি দর্শকপ্রিয় ধারাবাহিক ‘বাব্ ুপাখির বাসা’র লোকেশনে দেখা হয় নূসরাতের সঙ্গে। মেকআপ রুমে নূসরাত হয়ে ওঠার জন্য তিনি মেকআপ নিয়ে ব্যস্ত ছিলেন। বলছি, তুষ্টির কথা। ‘বাবুই পাখির বাসা’ নাটকে তার চরিত্রের নাম ‘নূসরাত’।

তুষ্টির ভাষ্যমতে, এই ধারাবাহিকটিতে অভিনয় করে ভীষণ তুষ্ট তিনি। তবে বেশি তুষ্ট অভিনয়শিল্পী সংঘের আইন ও কল্যাণ সম্পাদক হিসেবে নির্বাচিত হতে পেরে। একজন শিল্পী হিসেবে বিভিন্ন চরিত্রে অভিনয় করে দর্শককে বিনোদন দেওয়ার পাশাপাশি চরিত্রের মাধ্যমে সমাজের মানুষকে নানাভাবে সচেতন করতেন তুষ্টি। কিন্তু এবার আইন ও কল্যাণ সম্পাদক হয়ে তিনি শিল্পীদের পাশে থাকতে চান সবসময়।

গল্পে গল্পে তুষ্টি বলেন, ‘কোনো শিল্পীকেই যেন কখনো বলতে না হয় যে আমি দুস্থ। এর জন্যই আমি কাজ করে যেতে চাই। মোটকথা শিল্পীদের নানা সমস্যা দূরীকরণেও কাজ করব আমি। আমি চাইব শিল্পী, পরিচালকের মধ্যে যেন খুব চমৎকার একটি সম্পর্ক বিদ্যমান থাকে; যাতে আমরা ভালো থাকি, ভালোভাবে কাজ করতে পারি।

পাশাপাশি নাটকের মানও যেন উন্নত হয়। জানি এটা সময়ের ব্যাপার। কিন্তু এখন থেকেই আমি, আমরা তা চেষ্টা করছি। আশা করছি সবাই আমরা এক পরিবারের হয়ে একে অন্যের পাশে থাকব।’

তুষ্টি জানান শিগগিরই মুক্তি পেতে যাচ্ছে তার অভিনীত চতুর্থ চলচ্চিত্র ‘হাছন রাজা’। এতে তিনি কুসুম চরিত্রে অভিনয় করেছেন। হাছন চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন রুহুল আমিন।

তুষ্টি অভিনীত অন্য তিনটি চলচ্চিত্র হলো প্রয়াত বেলাল আহমেদের ‘নন্দিত নরকে’, প্রয়াত শহীদুল ইসলাম খোকনের ‘লাল সবুজ’ এবং গোলাম রব্বানী বিপ্লবের ‘স্বপ্ন ডানায়’। বর্তমানে তুষ্টি ব্যস্ত আছেন মোহন খানের ‘নীড় খোঁজে গাংচিল’, সাজ্জাদ সুমনের ‘গ্যাড়াকলে মীরাক্কেল’, মুন্তাসির বিপনের ‘অল্প স্বল্প গল্প’, তৌহিদ হোসেন খানের ‘তেরে কেটে টক্কা’।

তুষ্টি এরইমধ্যে শিশুদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে গড়ে তুলেছেন ‘আমরা মানুষ’ নামের একটি ফাউন্ডেশন। নানা মাত্রিক স্বপ্নে বিভোর তুষ্টির মনের আশা পূরণ হোক, এই প্রত্যাশা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য