ঘোড়াঘাট, দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুর ঘোড়াঘাটে আম গাছে মকুলের সবুজ সমারোহ দেখা দিয়েছে । প্রকৃতির নিয়মে আমের গাছে গাছে এখন মকুরের সবুজ সমারোহ । চারদিকে বাতাশে ভাসছে মকুলের সুগন্ধ। শহর থেকে গ্রাম-গঞ্জে সর্বত্র আমগাছ তার মকুল নিয়ে হলদে রঙ্গে ধারন করে সেজেছে এক অপরুপ সাজ। গাছে গাছে অজস্র মকুল দেখে বাম্পার ফলনের আশা করছে। আবহাওয়া অনুকুল ভাল থাকায় এখনই শতকরা ৭০ ভাগ আম গাছে মকুল দেখা দিয়েছে।

প্রাকৃতিক দুর্যোগ না এলে আমের বাম্পার ফলসের সম্ববনা রয়েছে। আম বাগানের মালিকেরা মনে করছে আম বাগান বিক্রি করে অনেক লাভবান হবে বলে মনে করছে। ফাল্গুন মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আম বাগান গুলোতে আমের মকুল দেখা দিয়েছে। আম্রপালী, ল্যাড়া, গোপাল ভোগ, সুর্যাপুরী, আসিনিয়া, ছাতাপড়া, ফজলী, চিনি ফজলী, সুরমাই, মিশ্রীভোগ, দেশী বিদেশী বিভিন্ন জাতের আম বাগানে মকুল দেখা দিয়েছে।

আর কিছুদিন মধ্যেই শত ভাগ গাছে মকুল আসবে বলে মনে করছে আম বাগান মালিকেরা। আমের গুটি আসার সাথে সাথে এসব আম বাগান বিক্রি হয়ে যায়। আমের ভাল ফলন পাবার আশায় আম গাছে নিয়মিত ভাবে পরিচর্যা করে যাচ্ছে আম বাগন মালিকেরা। আম বিক্রি করে আর্থিক লাভবানের আশা করছে। ফুল আসার সঙ্গে সঙ্গ কিছু আমের বাগান বিক্রি হয়ে গেছে।

বিভিন্ন বাগানের মালিকেরা মুকুলে যাতে কোন ছত্রাক জাতীয় রোগ বালাই না লাগে সে জন্য কীটনাশক ¯েপ্র করে পরিচর্যা চালিয়ে যাচ্ছে। আবহাওয়া অনুকুল ভাল থাকলে এলাকার আম বাগান থেকে রেকর্ড পরিমান ফলন আশা করা হচ্ছে। ঘোড়াঘাট এলাকার বাগান গুলো থেকে। এ মাসের শেষের দিক থেকে পরিপুর্নভাবে  মকুল চলে আসবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য