নিজস্ব প্রতিনিধিঃ ২০১৬-২০১৭ অর্থবছরে দেশের ৮টি জেলায় ৭দিনব্যাপী এসএমই পণ্য মেলার আয়োজন করা হয়েছে। এর একটি জেলা দিনাজপুর। ছোট উদ্যোক্তাদের সমন্বয়ে দেশীয় পণ্যের বাজার সৃষ্টি ও উদ্যোক্তা বৃদ্ধি লক্ষে মূলত এই মেলার আয়োজন করা হয়েছে। ৫-১১ মার্চ দিনাজপুর গোর-এ-শহীদ বড়ময়দানে এসএমই পণ্য মেলা অনুষ্ঠিত হবে।

শনিবার (৪ মার্চ) বিকেল ৪টায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মীর খায়রুল আলম এ তথ্য জানান। এসএমই ফাউন্ডেশনের আয়োজনে ও দিনাজপুর জেলা প্রশাসন, বিসিক দিনাজপুর, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, নাসিব ও বাংলাদেশ ব্যাংকের সার্বিক সহযোগিতায় দিনাজপুরে এই এসএমই মেলা অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসক আরো জানান, এসএমই বা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাতে সুষ্ঠু  বিকাশ ও উন্নয়নের মাধ্যমে টেকসই শিল্পায়ন তথা জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষে ২০০৭ সালে শিল্প মন্ত্রনালয়ের উদ্যোগে এসএমই ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়। এই ফাউন্ডেশন উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের লক্ষে পণ্য মেলার আয়োজন করে থাকে। তিনি জানান, এই মেলাকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ৫ মার্চ সকাল সাড়ে ৯টায় দিনাজপুর ইনস্টিটিউট মাঠ থেকে সকলের অংশগ্রহণে বর্ণাড্য র‌্যালি বের হয়ে মেলা মাঠে এসে শেষ হবে। সকাল ১০টায় মেলা উদ্বোধন করবেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

জেলা প্রশাসক জানান, এসএমই পণ্য মেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ৪০টি স্টল থাকবে। প্রতিটি স্টলে পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, পোশাক, ডিজাইন ও ফ্যাশনওয়ার, হ্যান্ডিক্রাফট, কৃষিজাত পণ্য, গৃহস্থালী পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, অন্যান্য স্বদেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা থাকবে। এছাড়া ১টি ব্যাংক, রক্তদান কর্মসূচী, ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, মিডিয়া কর্ণার ও হেল্প ডেক্স’র ব্যবস্থা থাকবে। প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে। এছাড়া ৮ মার্চ বিকেল ৩টায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে সমস্যা ও সম্ভাবনা, মান নিয়ন্ত্রন, পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্ক বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। জেলা প্রশাসক জানান, বাংলাদেশী সংস্কৃতি প্রসারের লক্ষেই মূলত এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় কোন ধরনের অশ্লীলতা বা আপত্তির কিছু করতে দেয়া হবে না।

আগামী ১১ মার্চ মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ উপস্থিত থাকবেন বলে জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানান।

সংবাদ সম্মেলনে এসএমই ফাউন্ডেশন’র সহকারী মহাব্যবস্থাপক আবু মঞ্জুর সাঈফ জানান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে এই মেলা কার্যকরি ভুমিকা পালন করবে। এ ব্যাপারে তিনি সাংবাদিক মহলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম রাব্বি’র সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. ইমতিয়াজ হোসেন, দিনাজপুর বিসিকের উপ-মহাব্যবস্থাপক মো. হাসনাত হোসেন, এসএমই ফাউন্ডেশন’র সহকারী মহাব্যবস্থাপক আবু মঞ্জুর সাঈফ, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, উদ্যোক্তা মুকিত হায়দার প্রমূখ।

অনুষ্ঠানে দিনাজপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য