সরকারি অফিসে অসদাচরণের দায়ে হংকংয়ের সাবেক প্রধান নির্বাহী ডোনাল্ড স্যাংকে ২০ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

হংকংয়ের শক্তিশালী আইনের শাসন থেকে ক্ষমতাবানরাও যে রেহাই পান না, বুধবারের এই রায়ে তা আবারও প্রমাণিত হল বলে মন্তব্য করেছেন কয়েকজন বিশ্লেষক।

হংকংয়ের ইতিহাসে স্যাংই অভিযুক্ত হওয়া সর্বোচ্চ পদাধিকারী সাবেক কর্মকর্তা।

১৯৯৭ সালে চীনা কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের আগে-পরে দীর্ঘদিন ধরে হংকংয়ের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বপালন করে এসেছেন স্যাং। এই দণ্ডের মাধ্যমে তার সেই উজ্জল ক্যারিয়ারের কলঙ্কজনক পরিসমাপ্তি ঘটল।

বুকে ব্যথা ও শ্বাসকষ্টজনিত কারণে সোমবার রাত থেকে হাসপাতালে ছিলেন তিনি। সেখান থেকে পুলিশি প্রহরায় হাতে হ্যান্ডকাফ পরিয়ে তাকে আদালতে হাজির করা হয়। এ সময়ও তিনি তার বিখ্যাত বো টাই পরা ছিলেন।

রায় হওয়ার আগেই ভাল চরিত্র হিসেবে এবং চার দশকেরও বেশি সময় ধরে সরকারি দায়িত্ব পালনের বিষয়টি উল্লেখ করে হংকংয়ের সাবেক শীর্ষ কর্মকর্তারাসহ গণ্যমান্য অনেকেই স্যাংয়ের দণ্ড হ্রাস করার আবেদন জানিয়ে চিঠি লিখেছিলেন।

এর আগে নয়জন বিচারকের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সরকারি অফিসে অসদাচরণের দায়ে স্যাংকে দোষী সাব্যস্ত করেছিল।

স্যাংয়ের মন্ত্রিসভায় ওয়েভ মিডিয়া রেডিও কোম্পানিকে ডিজিটাল ব্রডকাস্টিং লাইসেন্স দেওয়ার বিষয় নিয়ে আলোচনা ও তা অনুমোদন করার সময় স্যাং সচেতনভাবে ধনকুবের ব্যবসায়ী বিল ওংয়ের সঙ্গে তার ব্যক্তিগত লেনদেনের বিষয়টি গোপন করেছিলেন। ওয়েভ মিডিয়া কোম্পানির অধিকাংশ শেয়ারের মালিক ছিলেন ওং।

তবে অপর একটি অসদাচরণের অভিযোগ থেকে খালাস পান তিনি।

স্যাংয়ের বিরুদ্ধে আনা ঘুষ গ্রহণের আরেকটি অভিযোগের নিষ্পত্তি সেপ্টেম্বরে করা হবে বলে জানিয়েছে আদালত।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য