উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যাম হত্যার ঘটনায় উত্তর কোরিয়া ও মালয়েশিয়ার মধ্যে কূটনৈতিক উত্তেজনা সৃষ্টি হচ্ছে।

সোমবার মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কুয়ালালামপুরে নিযুক্ত উত্তর কোরীয় রাষ্ট্রদূত ক্যাং চোলকে তলব করেছে এবং উত্তর কোরিয়ার নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে।

কুয়ালালামপুর ‘শত্রু শক্তিগুলোর’ সঙ্গে গোপনে আঁতাত করছে এবং তাদের ‘কিছু লুকানোর আছে’ বলে শুক্রবার এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেছিলেন চোল। তার এসব কথাবার্তায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল মালয়েশীয় কর্তৃপক্ষ।

ন্যামের হত্যাকাণ্ডের তদন্তে চোল বিঘ্ন সৃষ্টি করছেন বলে অভিযোগ করা হয়েছে।

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “১৭ ফেব্রুয়ারি, ২০১৭-য় এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়া সরকারের বিরুদ্ধে রাষ্ট্রদূত চোল যেসব অভিযোগ করেছেন সেগুলো ব্যাখ্যা করার জন্য তাকে তলব করা হয়েছে।

“নিজের সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত মালয়েশীয় সরকারের ‘কিছু লুকানোর আছে’ বলে ইঙ্গিত করেছেন। রাষ্ট্রদূত আরো অভিযোগ করেছেন, মালয়েশিয়া ‘বিদেশি শক্তিগুলোর সঙ্গে গোপনে আঁতাত করছে এবং তাদের হয়ে নাচছে’।

এর পাশাপাশি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকেও ডেকে পাঠিয়েছে মালয়েশিয়া। জানিয়েছে, ‘পরামর্শ’ করার জন্য নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে তারা।

গত সোমবার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে মারা যান ন্যাম। তাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ন্যাম কুয়ালালামপুর বিমানবন্দরে ম্যাকউয়ের ফ্লাইট ধরার অপেক্ষায় থাকার সময় তাকে মুখমন্ডলে বিষ স্প্রে করা হয় বলে ধারণা পুলিশের। এর আগে বলা হয়েছিল, সুচের মাধ্যমে তাকে বিষ প্রয়োগ করা হয়ে থাকতে পারে।

এ খুনে জড়িত সন্দেহে একজন উত্তর কোরীয়সহ আরও তিনজন গ্রেপ্তার হয়েছেন। সন্দেহের তালিকায় থাকা পলাতক আরও চারজনকে খুঁজছে মালয়েশিয়া পুলিশ, এরা সবাই উত্তর কোরিয়ার নাগরিক।

খুনের পেছনে উত্তর কোরিয়া আছে বলে ব্যাপকভাবে ধারণা করা হলেও এর কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি। পিয়ংইয়ংও খুনের বিষয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি।

কিম জং ন্যাম, উত্তর কোরিয়ার প্রয়াত সাবেক নেতা কিম জং ইলের বড় ছেলে। উত্তর কোরিয়ার ওপর নিজ পরিবারের রাজতান্ত্রিক ধাঁচের নিয়ন্ত্রণের বিষয়ে প্রকাশ্যে সমালোচনামুখর ছিলেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য