চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ নতুন প্রজন্মের মাঝে ভূমি বিষয়ে সচেতনতা বাড়াতে উপজেলা ভূমি সহকারী কমিশনার মাশফাকুর রহমান আপনার ভিটেমাটি নামে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক একটি কর্মসূচী শুরু করেছে।

চিরিরবন্দর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ভূমি বিষয়ে সচেতনতা বাড়াতে তিনি বলেন, অভিজ্ঞতা বলে মানুষের অসচেতনতা, অজ্ঞতা এবং হেয়ালিপনা ভূমির অব্যবস্থাপনার জন্য অনেকাংশেই দায়ী।

আমার যখন না জানি, তখনই কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীরা সুযোগ নিয়ে হয়রানি করান। নতুন প্রজন্ম ভূমি বিষয়ে খুব কম জানে। তাদের সচেতন করাতে পারলে অন্ততঃ ভবিষ্যৎ প্রজন্ম মামলা মোকদ্দমার ঝামেলা থেকে রেহাই পাবে। এ বিবেচনা চিরিরবন্দর উপজেলায় ভূমি শিক্ষা কার্যক্রম (আপনার ভিটেমাটি) শুরু করা হলো।

আমি আশা করি সকল স্কুলে এক ঘন্টার একটি সেশন নিলে শিক্ষার্থীদের এ ব্যবস্থাপনা বিষয়ে মৌলিক ধারণা দেয়া যাবে। তাদের করণী কি কি তা বোঝাতে পারলে ভবিষ্যৎ প্রজন্ম অবশ্যই উপকৃত হবে।

পরে এ্যাসিল্যাণ্ড মাশফাকুর রহমান ভূমি শিক্ষা নামে ইউটিউবে একটি চ্যানেল খুলেন এবং এটিতে আগামী সপ্তাহ থেকে ভূমি সংক্রান্ত বিভিন্ন খুটিনাটি বিষয়ে ভিডিও আপলোড করা হবে বলে তিনি জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য