ফিলিপিন্সের কেন্দ্রীয় অঞ্চলে বোমা বিস্ফোরণে অন্ততপক্ষে ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অপর ২০ জন। গত বুধবার রাতে বিস্ফোরণের এই ঘটনা ঘটে বলে দেশটির প্রেসিডেন্টের একজন মুখপাত্র বৃহস্পতিবার জানিয়েছেন। ওই অঞ্চলের সেনা কর্তৃপক্ষ জানিয়েছে, একটি মুষ্টিযুদ্ধ প্রতিযোগিতা চলাকালে মোবাইল ফোনের মাধ্যমে ঘরে তৈরি ওই বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়।

হিলংগোস শহরে একটি উৎসবের অংশ ছিল এই প্রতিযোগিতা। এ ঘটনায় আহত শহরটির অজ্ঞাত সংখ্যক মানুষকে গুরুতর আহত অবস্থায় চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানা গেছে। দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র আর্নেস্তো আবেলা বলেন, এই ঘটনা তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, ওই বোমা হামলার হুমকি সম্পর্কিত কোনো পূর্বাভাস গোয়েন্দা সংস্থাগুলোর কাছে ছিল না।

কোনো গোষ্ঠীও এই হামলার দায় এখনো স্বীকার করেনি। চলতি বছরের ২৪ এপ্রিলে অজ্ঞাত একটি গোষ্ঠীর সদস্যরা দক্ষিণাঞ্চলীয় দ্বীপ মিন্দানাওয়ের মিডসেআপ শহরের চার্চের বাইরে পুলিশের একটি গাড়ি লক্ষ করে গ্রেনেড হামলা চালায়। ওই হামলায় ১৩ জন নিহত হন। মিন্দানাও দ্বীপে মুসলিম উগ্রপন্থি বেশ কয়েকটি গোষ্ঠী রয়েছে। দ্বীপটির সংখ্যাগরিষ্ঠ অধিবাসী মুসলিম। তারা মিলান সরকারের কাছ থেকে স্বাধীনতার দাবি জানিয়ে আসছে। দেশটির জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ অংশ ক্যাথলিক সম্প্রদায়ের।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য