মসুলের দক্ষিণ-পূর্ব অংশে ঢুকে পড়েছে ইরাকি সেনাবাহিনীউগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের নিয়ন্ত্রণে থাকা মসুল শহরের দক্ষিণ-পূর্ব অংশে ঢুকে পড়েছে ইরাকি সেনাবাহিনী। সোমবার মসুলের দক্ষিণ-পূর্ব অংশের বিশাল এলাকা জুড়ে ব্যাপক সংঘর্ষ হয় এবং এ সময় সেখানে প্রচণ্ড গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যায়।

ইরাকি সেনাবাহিনীর প্রথম ডিভিশনের কমান্ডার জানিয়েছেন, “আমরা বর্তমানে মসুল শহরের ইনতিসার এলাকায় রয়েছি। আল-কারামা এলাকার প্রতিরক্ষা লাইনে আমাদের অবস্থান এবং আমাদের সামনেই রয়েছে আস-সালাম এলাকা।”  তাদের পেছনে ফেলে আসা সব এলাকা দায়েশ জঙ্গিমুক্ত হয়েছে বলে জানান তিনি।

ওই কমান্ডার বলেন, জঙ্গিদের সরবরাহ লাইন বন্ধ হয়ে যাওয়ার কারণে তারা গোলাগুলি শূন্য হয়ে পড়ছে। ফলে তারা ধীরে ধীরে পিছু হটছে এবং পালিয়ে যেতে শুরু করেছে।

এদিকে মসুল শহরের দক্ষিণে অবস্থিত আরো ছয়টি গ্রাম দায়েশের হাত থেকে মুক্ত করার ঘোষণা দিয়েছে ইরাকি সেনাবাহিনীর অন্য একটি সূত্র। সেনাবাহিনীর সপ্তম ডিভশনের একজন কর্মকর্তা জানিয়েছেন, “আমরা ছয়টি গ্রাম মুক্ত করেছি এবং এখন আমরা হাউয়িজার দিকে অগ্রসর হচ্ছি। আমরা শিগগিরই সেটি সন্ত্রাসীমুক্ত করব।”

ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল পুনরুদ্ধারের লক্ষ্যে গত ১৭ অক্টোবর থেকে বিশাল অভিযান শুরু করেছে দেশটির সেনাবাহিনী। এ অভিযানে এখন পর্যন্ত পূর্ব মসুলের প্রায় অর্ধেক অংশ দায়েশের কাছ থেকে পুনর্দখল করেছে ইরাকি সৈন্যরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য