পনিরসেলভামভারতের তামিলনাড়ু রাজ্যে নয়া মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ও. পনিরসেলভাম। তিনি প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার স্থলাভিষিক্ত হলেন। গভর্নর সি বিদ্যাসাগর রাও সোমবার দিবাগত রাত সোয়া একটার দিকে রাজভবনে পনিরসেলভামকে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ বাক্য পাঠ করান। মুখ্যমন্ত্রীর সঙ্গে ৩১ জন নয়া মন্ত্রীও শপথ নিয়েছেন।

৬৫ বছর বয়সী ও. পনিরসেলভাম গত ২২ সেপ্টেম্বর থেকে অনানুষ্ঠানিক ভাবে নির্বাহী মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। তিনি এর আগে দুই বার মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। জয়ললিতাকে দুর্নীতি মামলায় কারাগারে যেতে হলে ২০১৪ সালে তিনি মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ২০০১ সালে সুপ্রিম কোর্টের এক নির্দেশে জয়ললিতাকে পদত্যাগ করতে হলে সে সময়ও পনিরসেলভাম ছয় মাসের জন্য মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

রাজনীতিতে আসার আগে পেরিয়াকুলামের বাসিন্দা পনিরসেলভাম এক সময় চা  বিক্রেতা ছিলেন। ১৯৭০ সালে তিনি এক বন্ধুর সঙ্গে চায়ের স্টল খুলেছিলেন। পরে বন্ধুই তাকে রাজনীতিতে নিয়ে আসেন। চায়ের দোকান থেকে অবসর সময়ে তিনি স্নাতকের পাঠ নেন। পনিরসেলভামের ভাই আজও পেরিয়াকুলামে চায়ের দোকান চালান। তাদের পারিবারিক পেশা অবশ্য কৃষিকাজ।

পেরিয়াকুলাম পৌরসভার চেয়ারম্যান হিসেবে তার রাজনৈতিক জীবনের সূচনা হয়। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তিনি ওই পদে ছিলেন। জয়ললিতার মন্ত্রী সভায় তিনি অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। থেবর সম্প্রদায়ের মানুষ পনিরসেলভামের দক্ষিণ তামিলনাড়ুতে ভালো প্রভাব রয়েছে বলে মনে করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য