কাহারোলে প্রতিদিন বসছে শ্রম বিক্রির হাটকাহারোল (দিনাজপুর) প্রতিনিধিঃ কাহারোলে প্রতিদিন বসছে দিন মজুরের হাট। এই হাট থেকে শ্রমিকরা দিন হাজিরা হিসাবে বিভিন্ন স্থানে কাজকর্ম করে আসছেন। দিনাজপুরের কাহারোল উপজেলা সদরের প্রাণ কেন্দ্র দশ মাইল আমতলা মোড়ে কাক ডাকা ভোর থেকে শুরু হয়ে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত শ্রম বিক্রি হয়ে থাকে আমতলা মোড়ে।

এই স্থান থেকে উপজেলার ৬টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে কৃষিকাজের জন্য দিন মজুররা কাজ করতে যেতে হয় অন্যের জমিতে। মহাজনরা দিন মজুর নেওয়ার জন্য সকাল থেকেই ভিড় জমায় কাহারোল আমতলা দশ মাইল মোড়ে। ৩ ডিসেম্বর’১৬ শনিবার সকাল ৭ টার দিকে শ্রম বিক্রি করতে আসা প্রমিলা রানী রায়, জুলেখা বেগম, লেহাজ উদ্দীন, রবিউল ইসলাম এর সাথে শ্রম বিক্রির ব্যাপারে কথা হলে তারা জানান, প্রত্যেহ সকাল বেলায় এই স্থানে না আসলে আমাদেরকে কেউ দিন হাজিরা হিসাবে কাজে নেয় না।

আমরা গরীব মানুষ একদিন অন্যের জমিতে বা বাড়িতে কাজ-কর্ম না করলে পরিবার পরিজন নিয়ে অধ্যাহারে-অনাহারে থাকতে হয়। তাই পেটের দায়ে অন্যের জমিতে দিন মজুর হিসেবে কাজ করতে হয় প্রতিদিনই। মুজুরী হিসেবে পুরুষ শ্রমিকের বর্তমান বাজার ৩২০ টাকা থেকে ৩৫০ টাকা এবং মহিলা শ্রমিকের দিন মজুরী ২২০ টাকা থেকে ২৫০ টাকা পর্যন্ত শ্রম বিক্রি হচ্ছে এই হাটে।

অন্যদিকে মহাজন রমজান আলী, আক্তার উদ্দীন, রাইসুল ইসলাম জানান, বর্তমানে শ্রম বাজারে দিন মুজুরের চাহিদা রয়েছে ব্যাপক হারে। এর কারণ হিসেবে জানান, এখন চলতি মৌসুমের ধান কাটা-মাড়া, গম, ভুট্টা বপনের কাজ পুরো দমে শুরু হওয়ায় দিন মুজুরের দিন হাজিরা অন্যান্য মাসের চেয়ে তিন গুন হওয়ায় আমরা দিন মজুরদের কাজে লাগাতে হিমশিম খাচ্ছি।

তবে আগামী কিছুদিনের মধ্যেই এর চাহিদা অধিকাংশে কমে যাবে বলে ধারনা করা হচ্ছে। কাহারোল উপজেলার ৬টি ইউনিয়ন থেকে আগত শ্রমিকরা প্রতিদিন শ্রম বিক্রির আসায় দশমাইল আমতলা মোড়ে ভির জমাতে দেখা যাচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য