পীরগঞ্জে ১৭টি স্কুলে এসএসসির ফরমপূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগসরকারের বিধি নিষেধ থাকা সত্বেও জেলার পীরগঞ্জ উপজেলায় সদ্য সমাপ্ত এসএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

শিক্ষা বোর্ডের নিয়ম-কানুন উপেক্ষা করে মনগড়াভাবে উপজেলার ১৭টি স্কুলের প্রধান শিক্ষক অতিরিক্ত ফি ও বেতন আদায় করায় শিক্ষার্থীদের অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করেছেন। দিনাজপুর শিক্ষা বোর্ডের নির্ধারিত মানবিক বিভাগের ফরম পূরণের ফি ১৬৯৫ ও বিজ্ঞান বিভাগের জন্য ১৭৮৫ টাকা নির্ধারণ করে দিয়েছে। কিন্তু পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজুল ইসলাম শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ ২৮০০ টাকা করে নিয়ে রশিদ প্রদান করেছেন।

বে-আইনি ভাবে আদায়কৃত অতিরিক্ত ফি ও প্রত্যেক পরিক্ষার্থীর কাছ থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত ৬ মাসের অতিরিক্ত বেতন আদায় করার অীভযোগ উঠেছে। এছাড়া রঘুনাথপুর উচ্চ বিদ্যালয়, আর.এম. বালিকা উচ্চ বিদ্যালয়, সিংগারোল উচ্চ বিদ্যালয়, নন্দনপুর উচ্চ বিদ্যালয়, গোদাগাড়ী উচ্চ বিদ্যালয়, জাবরহাট হেমচন্দ্র উচ্চ বিদ্যালয়, এস.কে উচ্চ বিদ্যালয়, বৈরচুনা উচ্চ বিদ্যালয়, ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, ভেলাতৈড় উচ্চ বিদ্যালয়, শিমুলবাড়ী উচ্চ বিদ্যালয়, নাকাটি শহীদ আব্দুল জব্বার উচ্চ বিদ্যালয়, পি.এস উচ্চ বিদ্যালয়, বলদিয়ারা উচ্চ বিদ্যালয়, ভেবরা উচ্চ বিদ্যালয় ও কাস্তোর উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ ফরম পূরণ বাবদ পরিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত নিয়েছেন। অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে অভিভাবকরা বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও কোন ফল পাননি।

বিদ্যালয় গুলোর ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক এভাবেই টাকা আদায় করে থাকেন। উপজেলা প্রশাসন বিষয়টি অবগত হলেও অতিরিক্ত টাকা আদায়ের ব্যাপারে নীরব ভূমিকা পালন করছেন। এ ব্যাপারে পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজুল হকের মতামত চাওয়া হলে তিনি বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক এ্ই ফি নির্ধারন করা হয়েছে, এখানে আমার কিছুই করার ছিলনা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. তোফাজ্জল হোসেন বলেন, অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে কেউই কোন অভিযোগ করেননি, অভিযোগ পেলে বিধিগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান। বিষয়টি শিক্ষা বোর্ড সহ সংশ্লিষ্ঠ উর্দ্ধতন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ জরুরী হয়ে পড়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য