মুরসির যাবজ্জীবন কারাদন্ডের মামলায় পুনঃবিচারের আদেশমিশরের সর্বোচ্চ আপিল আদালত সে দেশের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির এক যাবজ্জীবন কারাদন্ডের মামলায় পুনরায় বিচার শুরুর আদেশ দিয়েছে। ক’দিন আগে তার বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় আসা আরেক মামলার বিচার শুরুর আদেশ দেয় আদালত।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মিশরের সর্বোচ্চ আপিল আদালত এক সিদ্ধান্তে জানিয়েছে, বিদেশি সংস্থাগুলোর সঙ্গে মিলে দেশবিরোধী ষড়যন্ত্র করার মামলায় তার বিরুদ্ধে যাবজ্জীবন কারাদ-ের যে আদেশ দেওয়া হয়েছে তা বাতিল করে দিয়েছে। এই মামলায় নতুন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

এরআগে গত ১৪ নভেম্বর অপর এক মামলায় মুরসির মৃত্যুদন্ডাদেশ বাতিল করে পুনরায় শুনানির আদেশ দেয় দেশটির সর্বোচ্চ আদালত। ২০১৫ সালের জুনের ওই মামলায় মুরসিকে মৃত্যুদ- দেওয়া হয়েছিল।

গণঅভ্যুত্থানে হোসনি মোবারকের পতনের পর ২০১২ সালে দেশের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হন মোহাম্মদ মুরসি।

২০১২ সাল থেকে ২০১৩ সালে জুলাই পর্যন্ত এক বছর ক্ষমতায় ছিলেন মুরসি। পরে গণআন্দোলনের মুখে তিনি সামরিক বাহিনী কর্তৃক ক্ষমতাচ্যুত হন এবং বিভিন্ন অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। মৃত্যুদ- ছাড়াও গুপ্তচরবৃত্তি এবং সন্ত্রাসী কর্মকা-ের অভিযোগে পৃথকভাবে মুরসিকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়েছে। সেগুলোর মধ্যে একটি যাবজ্জীবন সাজার মামলায় আবারও বিচার শুরুর আদেশ এলো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য