রাকার কাছে কৌশলগত গ্রাম থেকে দায়েশ বিতাড়িতউগ্র জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের হাত থেকে সিরিয়ার রাকা প্রদেশের একটি কৌশলগত পাহাড়ি গ্রাম দখল করে নিয়েছে কথিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স বা এসডিএফ। সিরিয়ার কুর্দি ও আরব যোদ্ধাদের নিয়ে এসডিএফ বাহিনী গঠিত হয়েছে।

সিরিয়ায় দায়েশের স্বঘোষিত রাজধানী রাকা শহর থেকে ২৫ কিলোমিটার দূরে একটি পাহাড়ের চূড়ায় অবস্থিত তাল সামান গ্রামটি শুক্রবার অবরোধ করে এসডিএফের যোদ্ধারা। একদিনের তুমুল লড়াইয়ের পর শনিবার তারা গ্রামটি থেকে দায়েশ জঙ্গিদের বিতাড়িত করতে সক্ষম হয়। ২০১৪ সাল থেকে রাকা ও আশপাশের এলাকা নিজেদের দখলে রেখেছে জঙ্গি গোষ্ঠী দায়েশ।

গত ৫ নভেম্বর মার্কিন-সমর্থিত এসডিএফ দায়েশের হাত থেকে রাকা মুক্ত করার অভিযান শুরু করে। তাল সামান গ্রামটি থেকে আশপাশের বহু দূর পর্যন্ত দেখা ও নিয়ন্ত্রণ করা যায় বলে রাকা শহর ধরে রাখার জন্য দায়েশের কাছে এই গ্রামটির গুরুত্ব ছিল অপরিসীম; যে কারণে তারা এসডিএফের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলে। কিন্তু শেষ পর্যন্ত তারা গ্রামটির নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেনি।

এদিকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহর জঙ্গিদের কাছ থেকে পুরোপুরি মুক্ত করার জন্য রুশ বিমান সহায়তায় অভিযান চালিয়ে যাচ্ছে দেশটির সেনাবাহিনী। আলেপ্পোর পূর্ব অংশে জঙ্গিদের নিয়ন্ত্রিত এলাকা থেকে বেসামরিক লোকজনের বেরিয়ে যাওয়ার জন্য সেনাবাহিনী প্রয়োজনীয় সুযোগ দিলেও জঙ্গিরা তাদেরকে বের হতে দিচ্ছে না। সেনা অভিযানের মুখে বেসামরিক লোকজনকে মানবঢাল হিসেবে ব্যবহার করার জন্য জঙ্গিরা এ কাজ করছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য