02 ইরাকে অ‌্যাম্বুলেন্স নিয়ে জোড়া আত্মঘাতী হামলাইরাকের দুটি শহরে বিস্ফোরক ভর্তি দুটি অ‌্যাম্বুলেন্স নিয়ে চালানো পৃথক দুটি আত্মঘাতী হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন।

রোববার দেশটির তিকরিত ও সামাররা শহরে একটি তল্লাশি চৌকি ও শিয়া মাজার জিয়ারতকারীদের একটি গাড়ি রাখার জায়গায় হামলা দুটি চালানো হয়।

এ দুটি হামলায় আরো বহু মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দেশটির সামরিক ও নিরাপত্তা বাহিনীগুলো উত্তরাঞ্চলীয় শহর মসুল পুনরুদ্ধারের ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের সঙ্গে লড়াইরত থাকা অবস্থায় এসব হামলা চালানো হল।

মসুল অভিযানকে লক্ষ‌্যচ‌্যুত করতেই আইএস জঙ্গিরা হামলা দুটি চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তিন সপ্তাহ ধরে চলা এই অভিযান কালে ইরাকের কুর্দি নিয়ন্ত্রিত শহর কিরকুক, রাজধানী বাগদাদ এবং পশ্চিমাঞ্চলীয় একটি মরু টাউনেও হামলা চালানো হয়েছে।

পুলিশ ও হাসপাতাল সূত্রগুলো জানিয়েছে, তিকরিতের দক্ষিণ পাশের প্রবেশ পথে সকালের ব‌্যস্ত সময়ে বিস্ফোরক ভর্তি একটি অ‌্যাম্বুলেন্সের বিস্ফোরণ ঘটায় এক আত্মঘাতী, এতে ১৩ জন নিহত হন।

তিকরিতের দক্ষিণে সামাররায় শিয়াদের অন‌্যতম পবিত্র মাজার আল আসকারি ও সংলগ্ন আল আসকারি মসজিদের গাড়ি পার্কিংয়ে অপর এক আত্মঘাতী বিস্ফোরক ভর্তি অ‌্যাম্বুলেন্সের বিস্ফোরণ ঘটায়।

এতে দুই ইরানি মাজার জিয়ারতকারীসহ অন্তত আটজন নিহত হন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

আরো হামলা হতে পারে আশঙ্কায় দুটি শহরেই সান্ধ‌্য আইন জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য