Dhan ধানওয়েব ডেক্সঃ দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার চলতি রোপা আমন ধান ব্যাপক হারে আবাদ হওয়ায় দিগন্ত জুড়ে সবুজের সমারোহ লক্ষ্য করা যাচ্ছে। মাঠের পর মাঠ সবুজে ভরে উঠেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় জানান, চলতি রোপা আমন মৌসুমে বোচাগঞ্জ উপজেলায় ১৬ হাজার ৪শত ৯০ হেক্টর জমিতে রোপা আমনের লক্ষমাত্রা নির্ধারন করা হলেও অর্জিত হয়েছে ১৬ হাজার ৫শত ১০ হেক্টর জমি যা লক্ষমাত্রার চেয়ে বেশি।

এর মধ্যে উপশি জাতের ধান রয়েছে ১৫ হাজার ৭শত ২০ হেক্টর, হাইব্রিড ৫শত ৮০ হেক্টর ও স্থানীয় জাতের ২শত ১০ হেক্টর জমি। উপজেলার অধিকাংশ কৃষকরা উপশির জন্য ব্রি-ধান ৩৪, ৪৯, ৫৭, ৬২, স্বর্ণা, সুমন স্বর্ণা, গুটি স্বর্ণা, হাইব্রিডের এসিআই-১ ও ২, রানিগ্লোড ইত্যাদি জাতীয় ধান রোপন করেছেন।

উপজেলার আটগাঁও গ্রামের কৃষক শাহজাহান আলী জানান, তিনি এবাং ২ একর জমিতে উপশি জাতের স্বর্ণা, সুমন স্বর্ণা জাতের ধান আবাদ করেছেন। ধান লাগানোর পর প্রচন্ড খরার কারনে সে সময়ে চারার কিছু ক্ষতি হলেও পরবর্তীতে নিয়মিত বৃষ্টিপাত হওয়ায় বর্তমানে ধানের অবস্থা খুবই ভাল।

এবার সে বিঘা প্রতি ১৫ মন ধান আশা করছেন। সহষপুর গ্রামের কৃষক মোস্তাফিজুর রহমান জানান, সময়মত সেচ ও সার প্রয়োগ করায় তার ধান ভাল হয়েছে তবে ধান বের হওয়ার সময় ইুঁদুরের উপদ্রব লক্ষকরা যাচ্ছে।

এব্যাপারে উপজেলা কৃষি অফিস সময়মত কৃষকদের সচেতন করলে ধানের লক্ষমাত্রা অর্জিত হবে। বোচাগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের বিস্তৃর্ন মাঠ এখন সবুজের সমারোহ। এলাকার কৃষকরা অধির আগ্রহে ধান পাকার অপেক্ষায় আছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য