01 কুড়িগ্রামকে বাঁচাতে হলে আগে ব্রক্ষপুত্রকে রক্ষা করতে হবে৫অক্টোবর বুধবার দুপুরে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ(মার্কসবাদী) পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী ঢাকা-কুড়িগ্রাম রোডমার্চ করার সময় রাজারহাট সোনালী ব্যাংক চত্বরে এক পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় কার্য্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী।

তিনি বলেন, কুড়িগ্রাম বাঁচাতে হলে আগে ব্রক্ষপুত্রকে রক্ষা করা দরকার। কারণ কুড়িগ্রামের উপর দিয়ে বয়ে গেছে ব্রক্ষপুত্র নদ। বাংলাদেশের মোট ৬৫-৬৭ভাগ পানি এ নদ দিয়ে প্রবাহিত হয়। নদের পানি কমে গেলে কৃষি বিপর্যস্ত ঘটে। নদী বাঁচলে কৃষক বাঁচবে। আবার কৃষক বাঁচলে দেশ বাঁচবে।

তাই আমাদের নদী রক্ষা করতে হবে। তিনি আরো বলেন, ভারত সরকার গুরুত্বপূর্ণ এ নদের গতিপথ পরিবর্তন করে তাদের খরা প্রবন এলাকা গুজরাট, হরিয়ানা, রাজস্থান, তামিল নাড়-র দিকে নিয়ে যাওয়ার উদ্যেগ নিয়েছে।  এতে করে আমাদের দেশে নদীর নাব্রতা হ্রাস পাবে এবং বন্যার প্রকোপ বাড়বে।

চাষাবাদ হবে না। দেশ খাদ্য সংকটে ভূগবে। তাই আজ আমরা নদী ও জীবন বাঁচাতে রোডমার্চ ও পথসভা করে যাচ্ছি। তিনি আন্তঃনদী সংযোগ প্রকল্পের নামে বাংলাদেশকে মরুভূমি করার চক্রান্ত এবং ভারত সরকার এসব পরিকল্পনা বাস্তবায়নে বাধা সৃষ্টি করার জন্য সকলের প্রতি উদ্যত্ত আহবান জাানান। এ সময় দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এর পর রোডমার্চটি কুড়িগ্রামের উদ্যোশে রওনা দেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য